স্বাস্থ্য জাতীয় হৃদরোগ হাসপাতালে ২০০ শয্যার কোভিড ইউনিট চালু

২০-০৪-২০২১, ১১:৪৩

রাশেদ লিমন

fb tw
05
রাজধানীতে করোনা চিকিৎসায় যুক্ত হলো আরও ২০০ শয্যা। চলতি সপ্তাহেই জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে (এনআইসিভিডি) চালু হয়েছে কোভিড ইউনিট। এতে হৃদরোগে আক্রান্ত কোভিড রোগী ছাড়াও যে কোনো করোনা রোগীই চিকিৎসা সেবা পাবেন।
সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ, হাইফ্লো নজেল ক্যানলা আর আইসিইউ সুবিধাও থাকছে এ কোভিড ইউনিটে। এ নিয়ে গত এক সপ্তাহে রাজধানীতে করোনা চিকিৎসায়  যুক্ত হলো বারো শ’ শয্যা।
করোনার দ্বিতীয় ধাক্কায় প্রতিদিনই বাড়ছে আক্রান্তের সংখ্যা। দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। হাসপাতালগুলোতেও বাড়ছে হাহাকার। প্রকট হচ্ছে শয্যা সংকট। এমন অবস্থায় কিছুটা হলেও স্বস্তির কথা জানিয়েছে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট। এরই মধ্যে চালু হয়েছে ২০০ শয্যার কোভিড ইউনিট।
হৃদরোগ হাসপাতাল হলেও এখানে যে কোনো কোভিড রোগী এসেই চিকিৎসা সেবা নিতে পারবেন এ হাসপাতালে। প্রাথমিকভাবে ১০০ বেড চালু হলেও শিগগিরই চালু হবে পুরো ইউনিট। সেই প্রস্তুতি চলছে বলে জানায় হাসপাতাল কর্তৃপক্ষ।
এনআইসিভিডির সহযোগী অধ্যাপক ডা. আশরাফুল হক সিয়াম বলেন, বাংলাদেশে সরকারিভাবে একমাত্র কার্ডিয়াক সার্জারি এখানে হয়ে থাকে, এসব কিছু মাথায় রেখে কোভিড ইউনিট করা হয়েছে, কোভিড ইউনিট তৈরির নির্দেশনা এসেছে, সেভাবে সুরক্ষা মেনেই কাজ করা হচ্ছে।
এ হাসপাতালের কোভিড ইউনিটের পুরোটাই থাকছে সেন্ট্রাল অক্সিজেনেরে আওতায়। প্রয়োজনে আইসিইউ সেবা পাবেন ভর্তি রোগীরা। এছাড়া হাইফ্লো নজেলের মাধ্যমে অক্সিজেন সরবারহের ব্যবস্থা নিশ্চিত করার কথা জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop