প্রবাসে সময় ফ্রান্সে অনলাইনে কেনাবেচায় জনপ্রিয় বাংলাদেশি প্রবাসীরা

২০-০৪-২০২১, ১১:২৪

লুৎফুর রহমান বাবু

fb tw
04
বিশ্বজুড়ে দিন দিন অনলাইন কেনাবেচা যেমন জনপ্রিয় হচ্ছে তেমনি বাড়ছে এর প্রবণতাও। বিশেষ করে মহামারির এই সময়ে অনলাইনে কেনাবেচায় ঝোঁক বাড়ছে সাধারণ মানুষের। আর এর থেকে পিছিয়ে নেই ফ্রান্সের প্রবাসী বাংলাদেশিরাও।
রোমানা মনসুর। বছর ছয়েক হলো বাস করছেন রাজধানী প্যারিসে। ঘর-সংসার সামলানো আর চাকরির পাশাপাশি বাড়তি আয়ের মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন অনলাইনে দেশীয় কাপড় বিক্রিকে।
রোমানা মনসুর বলেন, আমরা যারা প্রবাসে থাকি আমাদের সবার একটা অভিযোগ থাকে যে, আমরা দেশীয় কাপড় ঠিকমত পাই না। বিষটি নিয়ে আমি ভাবি যে, প্রবাসে থেকে আমি দেশি কাপড় নিয়ে কাজ করলে সবাই একটু খুশি হবে। সেই ভাবনা থেকেই এই ব্যবসা শুরু করি।
তবে শুধু কাপড়-চোপড় নয়; দেশীয় পিঠা পুলিও বিক্রি করছেন কেউ কেউ।
একজন পিঠা বিক্রেতা বলেন, এটা সম্পূর্ণ আমার শখের বসে শুরু করেছি। চিন্তা করলাম, এখানে অনেক দেশি ভাই-বোন আছেন যারা অনেকদিন দেশে যেতে পারেন না এবং দেশীয় খাবারগুলো তারা খেতে পারছেন না। তাই আমাদের দেশীয় কিছু পিঠা আমি বানানো শুরু করলাম। এখন দেখি ভালো সাড়া পাচ্ছি।
আর ক্রেতারা বলেছেন, এতে তাদের সময় ও অর্থ দুটির'ই সাশ্রয় হচ্ছে।
একজন ক্রেতা বলেন, প্রবাস জীবনে আমরা সবাই ব্যস্ত থাকি। অনলাইনে কেনা-কাটার মাধ্যমে আমাদের সময় যেমন বাঁচছে, সেই সঙ্গে টাক-পয়সাও সাশ্রয় হচ্ছে। আমরা অল্প দামেই দেশি জিনিস পাচ্ছি।
দেশীয় কাপড়-চোপড় আর পিঠা পুলির পাশাপাশি নিত্যপ্রয়োজনীয় পণ্যও এখন অনলাইনে বেচাকেনা করছেন ফ্রান্সের প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা।
ফ্রান্সে অনেক প্রবাসী বাংলাদেশি এখন অনলাইন প্লাটফর্মে বিভিন্ন ধরনের ব্যবসার সঙ্গে যুক্ত রয়েছেন যা তাদেরকে বাড়তি আয়ের পথ সুগম করে দিয়েছে। দেশীয় কাপড় আর পিঠাপুলির যে চাহিদা প্রবাসী বাংলাদেশিদের তাও‌ মিটছে এখান থেকে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop