x

খেলার সময় ইউরোপীয় সুপার লিগ নিয়ে কঠোর অবস্থানে উয়েফা

২০-০৪-২০২১, ০৩:৩০

খেলার সময় ডেস্ক

fb tw
ইউরোপীয় সুপার লিগ নিয়ে কঠোর অবস্থানে উয়েফা
07
ইউরোপীয় সুপার লিগ নিয়ে কঠোর অবস্থানে উয়েফা ও ফিফাসহ ফুটবলের সব অভিভাবক সংস্থা। এই বিদ্রোহী লিগে অংশ নিলে ক্লাব ও ফুটবলারদের নিষিদ্ধ ঘোষণার হুঁশিয়ারি দিয়েছে তারা। এই উদ্যোগকে নির্দিষ্ট কিছু ক্লাবের অপচেষ্টা হিসেবে উল্লেখ করেছে উয়েফা। এক বিবৃতিতে তারা জানিয়েছে, কোনোভাবেই এ প্রজেক্টের বাস্তবায়ন হবেনা। 
ভাবুন তো, সব ধরনের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ হয়েছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা কিংবা ম্যানচেস্টার ইউনাইটেডের মতো ক্লাব! বাস্তবেই হতে পারে এমনটা। বিদ্রোহী এক লিগের প্রজেক্ট হাতে নিয়ে ফুটবলের গভর্নিং বডির তোপের মুখে জায়ান্ট ক্লাবগুলো।
করোনা মহামারিতে আর্থিকভাবে লোকসানের মুখে সব ক্লাবই। অর্থ যোগানে যেকোনো উপায় অবলম্বন করতে প্রস্তুত তারা। সুপার লিগ আয়োজনে সবচেয়ে বড় ইন্ধন হিসেবে কাজ করছে, প্রতিষ্ঠাতা ক্লাবগুলোর ব্যাংক অ্যাকাউন্টে জমা হবে সাড়ে ৩ বিলিয়ন ইউরো। ইংল্যান্ডের ৬ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেড ও সিটি, লিভারপুল, আর্সেনাল, চেলসি ও টটেনহ্যাম; স্পেনের রিয়াল ও অ্যাতলেটিকো মাদ্রিদ, বার্সেলোনা এবং ইতালির ইন্টার ও এসি মিলান আর য়্যুভেন্তাস। ইউরোপের এই শীর্ষ দল একজোট হয়ে নতুন এ লিগের চুক্তিপত্রে স্বাক্ষরও করে ফেলেছে।
যত দ্রুত সম্ভব ইউরোপীয় সুপার লিগ মাঠে গড়াতে চায় ক্লাবগুলো। ১২ দলের সঙ্গে আরও তিন দলকে প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে পেতে চেয়েছিলো তারা। যদিও ফ্রেঞ্চ ও জার্মান চ্যাম্পিয়ন পিএসজি ও বায়ার্ন মিউনিখ সম্মত না হওয়ায়, সেটা হয়নি। এছাড়া, পূর্ববর্তী মৌসুমের অর্জনের ভিত্তিতে আরও ৫ দলকে অন্তর্ভুক্ত করে মোট ২০ দলীয় লিগ করার পরিকল্পনা রয়েছে। দুই গ্রুপে ভাগ হয়ে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে হবে খেলা। প্রতিটি গ্রুপের শীর্ষ তিনটি করে দল খেলবে কোয়ার্টার ফাইনালে। 
পরিকল্পনা নিয়ে উয়েফার সঙ্গে আলোচনার চেষ্টা চালাচ্ছে রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজের নেতৃত্বাধীন কমিটি। কিন্তু এ প্রোগ্রামে কোনোভাবেই ইউরোপীয় ফুটবলের সমর্থন পাবেনা তারা। বরং ওই লিগে অংশ নিলে নিষিদ্ধ করা হবে ক্লাবগুলোকে।
উয়েফার বিবৃতি, এমন হাস্যকর প্রজেক্ট যেকোনো মূল্যে রুখতে উয়েফা, ইংলিশ এফএ, আরএফইএফ, এফআইজিসি, প্রিমিয়ার লিগ, লা লিগা, সিরি আ, ফিফা এবং সব সদস্য সংস্থা ঐক্যবদ্ধ থাকবো। কিছু ক্লাব নিজেদের স্বার্থের জন্য এমনটা করছে। আর এমন একটা সময়ে তারা এটা করছে যখন এক হয়ে থাকাটা সবচেয়ে জরুরি।
তবে উয়েফা-ফিফার হুঁশিয়ারির মাঝে, শুধু পুরুষদেরই নয়, নারীদের নিয়েও লিগ আয়োজনের পরিকল্পনা করছে বিদ্রোহী গোষ্ঠী।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop