বাংলার সময় ভোলায় ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা বাড়ছে, ওষুধ-স্যালাইন সংকট

১৯-০৪-২০২১, ১৭:১৫

নাসির উদ্দিন লিটন

fb tw
ভোলায় ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা বাড়ছে, ওষুধ-স্যালাইন সংকট
08
ভোলায় নিয়ন্ত্রণে আসছে না ডায়রিয়া। রোববার (১৮ এপ্রিল) সকাল থেকে সোমবার (১৯ এপ্রিল) সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় জেলায় ৩৪৪ জন ডায়রিয়া আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এক সপ্তাহে চিকিৎসা নেওয়া রোগীর সংখ্যা প্রায় ২ হাজার।
এদিকে বিপুল সংখ্যক রোগীর সেবা দিতে গিয়ে হিমশিম খাচ্ছে স্বাস্থ্যকর্মীরা। উপজেলা হাসপাতালগুলোতে দেখা দিয়েছে স্যালাইন ও ওষুধ সংকট।
সদর হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে শয্যা সংকুলান না হওয়ায় বিভিন্ন ওয়ার্ডের বারান্দায় চিকিৎসা দেওয়া হচ্ছে ডায়রিয়া রোগীদের। ১০ শয্যার ওয়ার্ডে সোমবার দুপুর পর্যন্ত চিকিৎসাধীন আছে ১৫২ জন। রোগী সামাল দিতে না পেরে নিরুপায় হাসপাতাল কর্তৃপক্ষ ফ্লোরে অস্বাস্থ্যকর পরিবেশে তাদের সেবা দিচ্ছে। তিনজন নার্স বিপুল সংখ্যক রোগীর সেবা দিতে গিয়ে হিমশিম খাচ্ছেন। জনবল সংকটের কারণে প্রকৃত সেবা থেকে বঞ্চিত হচ্ছে রোগীরা। 
ডায়রিয়া ওয়ার্ডে দায়িত্বরত নার্সরা জানান, মাত্র তিনজন নার্স এত রোগী সেবা দিতে গিয়ে নিজেরাই অসুস্থ হয়ে পড়ছেন। একই অবস্থায় জেলার অন্যান্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতেও। সদর হাসপাতালে প্রয়োজনীয় স্যালাইন ও ওষুধপত্র সরবরাহ থাকলেও হঠাৎ রোগী বেড়ে যাওয়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে স্যালাইন সংকট দেখা দিয়েছে। রোগীদের বাজার থেকে কিনে স্যালাইন ব্যবহার করতে হচ্ছে।
ভোলার সিভিল সার্জন ডা. সৈয়দ রেজাউল ইসলাম জানিয়েছেন, রোববার থেকে সোমবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় সদর হাসপাতালে রেকর্ড সংখ্যক ১৫২ জন রোগী ভর্তি হয়েছেন। একই সময়ে জেলার অন্য ছয়টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আরও ১৯২ জন রোগী চিকিৎসা নিচ্ছেন। প্রতিমুহূর্তেই রোগীর সংখ্যা বাড়ছে। একটানা ১৫ দিন ডায়রিয়া রোগীর সংখ্যা বাড়তে থাকায় উপজেলা হাসপাতালে স্যালাইন ও ওষুধ সংকট দেখা দিয়েছে। জরুরি ভিত্তিতে স্যালাইন সরবরাহের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। যেকোনো পরিস্থিতি মোকাবিলায় স্বাস্থ্যকর্মীরা প্রস্তুত রয়েছে।
জানা গেছে, সোমবার ঢাকা থেকে স্যালাইন ও ওষুধ আসায় সদর হাসপাতালে এখন আর সংকট নেই। তবে স্বাস্থ্যকর পরিবেশের অভাবে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে বলে অভিযোগ রোগী ও স্বজনদের।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop