প্রবাসে সময় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন নিয়ে ভাবিয়ে তুলেছে বরিস সরকারকে

১৮-০৪-২০২১, ১০:৩৮

সোয়েব কবীর

fb tw
অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন নিয়ে ভাবিয়ে তুলেছে বরিস সরকারকে
09
করোনাভাইরাসের মারাত্মক বিপর্যয় কাটিয়ে ওঠার চেষ্টা করছে ব্রিটেন। তবে, নতুন নতুন স্ট্রেইন বা ধরন শনাক্ত হওয়ায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন নিয়ে সাম্প্রতিক সময়ে বিতর্ক ভাবিয়ে তুলেছে বরিস জনসনের সরকারকে।
ভারতে গত মাসেই করোনাভাইরাসের নতুন 'ডাবল মিউট্যান্ট ভ্যারিয়েন্ট' শনাক্ত হওয়ার পর বেশ সতর্ক অবস্থানে ছিল ব্রিটেন সরকার। তবে, এখন পর্যন্ত ভারতকে ভ্রমণ নিষেধাজ্ঞায় লাল তালিকাভুক্তি না করায় উদ্বেগ দেখা দিয়েছে সাধারণ ব্রিটিশদের মধ্যে। নতুন এ ভ্যারিয়েন্টটি অত্যন্ত ভয়াবহ বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞারা।
লন্ডনের কুইন এলিজাবেথ হাসপাতালের চিকিৎসক ডা. বিশ্বজিত রায় বলেন, 'ডাবল মিউট্যান্ট ভ্যারিয়েন্ট' ভাইরাসটির ওপর আমরা যে ভ্যাকসিনটি ব্যবহার করছি সেটা কতটুকু কার্যকর তা গবেষণা করার দরকার আছে। এটার ওপর ছোট্ট একটা গবেষণা করা হয়েছে মাত্র ২ হাজার লোকের ওপর, আর সেটার যে সফলতা সেটা কিন্তু হচ্ছে, এটা যে কার্যকর, তবে কতটুকু কার্যকর; সেটার একটা লেভেল এখনো কিন্তু পরিপূর্ণভাবে বলতে পারেননি তারা।        
এদিকে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহণে মানবদেহে রক্ত জমাট বাঁধাসহ সম্প্রতি বেশকিছু পার্শ্বপ্রতিক্রিয়ার খবর এসেছে সংবাদমাধ্যমে। যদিও করোনা থেকে মুক্তি পেতে ভ্যাকসিনের কোনো বিকল্প নেই বলে জানান এ ব্রিটিশ বাংলাদেশি চিকিৎসক।
লন্ডনের ইম্পেরিয়াল কলেজের চিকিৎসক ডা. মনজুর শওকত বলেন, যাদের রক্ত জমাট বেঁধেছে বেশির ভাগ হচ্ছে টু থার্ড নারী, আর যাদের রক্তের জমাট বেঁধেছে তাদের বেশির ভাগই ৫০-এর নিচের বয়সী। গুরুত্বপূর্ণ যে জিনিসটি জানা প্রয়োজন, ভ্যাকসিন নেয়ার পর চার দিন পর্যন্ত কোনা সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেয়া দরকার।
ব্রিটেনে ইতোমধ্যেই ৩ কোটিরও বেশি মানুষ করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেছেন। আর দ্বিতীয় ডোজ নিয়েছেন প্রায় ৮৯ লাখ।
 
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop