মহানগর সময় জাতিসংঘে বাংলাদেশের মহীসোপানের দাবিতে ভারতের আপত্তি

১৮-০৪-২০২১, ০৯:২৪

ওয়েব ডেস্ক

fb tw
জাতিসংঘে বাংলাদেশের মহীসোপানের দাবিতে ভারতের আপত্তি
08
বঙ্গোপসাগরে বাংলাদেশের মহীসোপানের দাবির বিষয়ে জাতিসংঘে আপত্তি তুলেছে ভারত। শুক্রবার (১৬ এপ্রিল) জাতিসংঘের মহীসোপান নির্ধারণসংক্রান্ত কমিশনে (সিএলসিএস) এই আপত্তি জানায় তারা।
বাংলাদেশ ২০১১ সালে জাতিসংঘে মহীসোপানের দাবিতে আবেদন করে। সেটা নিয়ে জাতিসংঘে বাংলাদেশ কার্যক্রম চালিয়ে আসছে। সর্বশেষ গত বছর বাংলাদেশ সংশোধনীও দিয়েছিল। এখন ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, বাংলাদেশের দাবি করা মহীসোপানে তাদেরও একটি অংশ রয়েছে।
শুক্ররার জাতিসংঘের সিএলসিএস ওয়েবসাইটে প্রকাশিত ভারতের আপত্তিপত্রে বলা হয়েছে, বাংলাদেশ ভূখণ্ডের যে বেসলাইনের ওপর ভিত্তি করে মহীসোপান নির্ধারণ করেছে, সেটির মাধ্যমে ভারতের মহীসোপানের একটি অংশ দাবি করছে বাংলাদেশ। এ ছাড়া বঙ্গোপসাগরে যে ‘গ্রে এরিয়া’ রয়েছে, সেটির বিষয়ে বাংলাদেশ কোনো তথ্য দেয়নি। ‘গ্রে এরিয়া’ হচ্ছে বঙ্গোপসাগরে একটি ছোট অংশ, যেখানে পানির মধ্যে যে সম্পদ রয়েছে, যেমন মাছ, সেটির মালিক ভারত; কিন্তু মাটির নিচে যে খনিজ পদার্থ আছে সেটির মালিক বাংলাদেশ। এই অংশের পরিমাণ প্রায় ৯০০ বর্গকিলোমিটার।
এ বিষয়ে শনিবার (১৭ এপ্রিল) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন গণমাধ্যকে জানিয়েছেন, জাতিসংঘে এটা একটা স্বাভাবিক ও চলমান প্রক্রিয়া। বাংলাদেশ প্রথমে আবেদন করেছে, আর ভারত আপত্তি দিয়েছে। আবার বাংলাদেশ তার জবাব দেবে। এভাবেই এটার নিষ্পত্তি হয়। আপত্তি-পাল্টা আপত্তি একটা রুটিন প্রক্রিয়া। এটাকে বড় করে দেখার কিছু নেই।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop