x

আন্তর্জাতিক সময় করোনার তাণ্ডবে দিল্লিতে সংক্ষিপ্ত হলো সেই পুণ্যস্নানের আয়োজন

১৮-০৪-২০২১, ০৮:৪৮

ওয়েব ডেস্ক

fb tw
করোনার তাণ্ডবে দিল্লিতে সংক্ষিপ্ত হলো সেই পুণ্যস্নানের আয়োজন
06
ভারতে করোনার সর্বোচ্চ সংক্রমণের মধ্যেই দিল্লিতে দেখা দিয়েছে অক্সিজেন সিলিন্ডার ও কোভিড চিকিৎসায় ব্যবহৃত ওষুধ রেমডেসিভিরের তীব্র সংকট। অঞ্চলটিতে শনিবার একদিনেই শনাক্ত হয়েছেন রেকর্ড প্রায় ২৪ হাজার। সংক্রমণ নিয়ন্ত্রণে ভারতের কয়েকটি প্রধান রাজ্যে লকডাউন জারি সত্ত্বেও দেশটিতে প্রতিদিনই আক্রান্তের সংখ্যা ছাড়াচ্ছে দুই লাখ। এদিকে, কোভিড পরিস্থিতির কথা বিবেচনা করে উত্তরাখণ্ডের হরিদ্বারে চলমান কুম্ভ মেলা উপলক্ষে পুণ্যস্নানের বাকি আয়োজন সংক্ষিপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। খবর এনডিটিভির।
দেশজুড়ে ভ্যাকসিন কর্মসূচি, প্রধান কয়েকটি রাজ্যে লকডাউন ও কঠোর বিধিনিষেধ জারি সত্ত্বেও ভারতজুড়ে করোনার সর্বোচ্চ সংক্রমণ অব্যাহত আছে। দেশটিতে গত কয়েক দিন ধরেই দৈনিক শনাক্তের সংখ্যা দুই লাখের বেশি। মৃত্যু এক হাজারের ওপরে।
পরিস্থিতির সবচেয়ে বেশি অবনতি যে রাজ্যে সেই মহারাষ্ট্রে বেড়েই চলেছে সংক্রমণ। লকডাউন আর কঠোর বিধিনিষেধ সত্ত্বেও কোনোভাবেই থামানো যাচ্ছে না করোনার লাগাম। এ অবস্থায় ভেঙে পড়েছে রাজ্যটির স্বাস্থ্যব্যবস্থা। হাসপাতালগুলোতে দেখা দিয়েছে অক্সিজেন স্বল্পতা। সেই সঙ্গে আগামী দিনগুলোতে ভ্যাকসিন সংকটের আশঙ্কার কথাও জানান মুখ্যমন্ত্রী উদ্ধব থ্যাকারে।
অন্যদিকে, পরিস্থিতির চরম অবনতি দিল্লিতেও। শনিবার একদিনে সেখানে শনাক্ত হয়েছে ২৩ হাজারের বেশি। এ অবস্থায় হাসপাতালগুলোতে অক্সিজেন সিলিন্ডার ও করোনা চিকিৎসায় ব্যবহৃত ওষুধ রেমডিসিভিরের তীব্র সংকটের কথা জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অবরিন্দ কেজরিওয়াল।
তিনি বলেন, পরিস্থিতি সত্যিই উদ্বেগজনক। শনাক্তের হার প্রায় ২৪ শতাংশ এবং ক্রমেই তা বেড়েই চলেছে। এ অবস্থায় অক্সিজেন এবং রেমিডিসিভিরের তীব্র সংকট দেখা দিয়েছে হাসপাতালগুলোতে। এমনকি আইসিইউগুলোও দ্রুত ভরে যাচ্ছে। সরকারের তরফ থেকে হাসপাতালের শয্যা বাড়ানোর সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে।
এর মধ্যেই, ভারতের উত্তরাখণ্ডের হরিদ্বারে চলমান কুম্ভ মেলার পুণ্যস্নানের আনুষ্ঠানিকতা সংক্ষিপ্ত করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আহ্বানে সাড়া দিয়েছে কর্তৃপক্ষ। শনিবার, জুনা আখড়ার প্রধান স্বামী অবধেশানন্দ গিরি জানান, কুম্ভ মেলার বাকি আনুষ্ঠানিকতা প্রতীকী উদযাপনের মধ্য দিয়ে শেষ করা হবে।
এদিকে, ভারতে ছড়িয়ে পড়া করোনার একটি ধরন অত্যন্ত সংক্রামক হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গত ডিসেম্বরে শনাক্ত হওয়ার এ ধরনটি বর্তমানে বেশি পরিমাণে শনাক্ত হচ্ছে বলেও জানান সংস্থাটির কর্মকর্তারা।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop