বাণিজ্য সময় করোনায় ক্ষতিগ্রস্ত শ্রমবাজার পুনরুদ্ধারের কাজ চলছে

১৭-০৪-২০২১, ১৬:১৪

ঈশিতা ব্রহ্ম

fb tw
করোনায় ক্ষতিগ্রস্ত শ্রমবাজার পুনরুদ্ধারের কাজ চলছে
07
কর্মক্ষেত্রে কোভিড-১৯ মহামারির আঘাত ২০২০ সালের প্রথমার্ধে সবচেয়ে বেশি ছিল। নিয়মিত বা অস্থায়ী শ্রমিক শ্রেণী চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। দেশের ট্রেড ইউনিয়নগুলোকে সংগঠিত এবং অসংগঠিত শ্রমিকদের শ্রমবাজার পুনরুদ্ধারে মনোনিবেশের পরামর্শ দেয়া হয়েছে।
একইসঙ্গে করোনা-কালে শ্রমবাজার পুনরুদ্ধারে কার্যকর সামাজিক সংলাপের দিকে দৃষ্টি দিতে বলেছে আলোচকরা। 
শনিবার (১৭ এপ্রিল) করোনাকালে শ্রমবাজার পুনরুদ্ধারে ট্রেড ইউনয়িনের ভূমিকা ও প্রস্তাবন নিয়ে একটি ভার্চুয়াল সংলাপের আয়োজন করে সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস)। অনলাইনে আয়োজিত এ সংলাপে সিপিডি'র নির্বাহী পরিচালক ড ফাহমিদা খাতুন ও বিলসের মহাসচিব ও নির্বাহী পরিচালক নজরুল ইসলাম খান সূচনা বক্তব্য রাখেন। 
তারা বলেন, সরকারি বিভিন্ন উদ্যোগের মাধ্যমে শ্রমবাজার পুনরুদ্ধার করার চেষ্টা চলছে। এই কার্যক্রমে ট্রেড ইউনিয়নের বিশেষ ভূমিকা আছে। বাংলদেশের ট্রেড ইউনিয়নগুলো করোনাকালের সংকটে মানবিক ও শ্রমিকদের অধিকার নিয়ে কাজ করছে। তাদের কার্যক্রম পর্যালোচনার মাধ্যমে জাতীয় এবং আন্তর্জাতিক নীতিগুলো ভবিষ্যতে সম্পৃক্ততা বাড়ানোর ক্ষেত্রে সহায়তা করবে।
সিপিডি'র গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম সংলাপের মূল প্রতিবেদন উপস্থাপন করেন। তিনি বলেন, এই সংকটে ত্রিপক্ষীয় আলোচনা এবং আলোচনায় শ্রমিক এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ঝুঁকি মোকাবিলা ও সঙ্কট থেকে পুনরুদ্ধারের বিষয়ে সীমিত সাফল্য এসেছে। মহামারির  দ্বিতীয় ঢেউয়ের কারণে শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা অরক্ষিত অবস্থায় আছে। দীর্ঘমেয়াদী নীতিমালা বাস্তবায়নের মাধ্যমে শ্রমিকদের আগ্রহ নিশ্চিত করতে ত্রিপক্ষীয় আলোচনা ও যৌথ বিবৃতি প্রয়োজন। 
জাতীয় সামাজিক সুরক্ষা নীতির ওপর ভিত্তি করে ট্রেড ইউনিয়নগুলোতে শ্রমজীবী বয়স্ক জনগোষ্ঠী, সামাজিকভাবে বঞ্চিত গোষ্ঠী এবং সাশ্রয়ী মূল্যের সামাজিক বিধানের আওতায় শ্রমিক এবং তাদের পরিবারের জন্য প্রয়োজনীয় বিভিন্ন সহায়তা নিশ্চিত করার তাগিদ দেন তিনি।
সংলাপের বিশেষ অতিথি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম বলেন, শ্রমিক পর্যায়ের সমস্যা সমান গুরুত্বের সাথে শোনা ও কেন্দ্রীয় তদারকি কমিটির মাধ্যমে নিয়মিত পর্যবেক্ষণ চলছে।
আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও  বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর টুওমো পটিয়াইনন সংলাপে বলেন,  সংগঠিত এবং অসংগঠিত সব শ্রমিকদের সামাজিক সুরক্ষা সরকারের নিশ্চিত করতে হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও বিলসের ভাইস চেয়ারম্যান শিরীণ আখতার, এমপি সংলাপে সামাজিক সংলাপের গুরুত্ব তুলে ধরেন।
সিপিডির বোর্ড অফ ট্রাস্টিজের কোষাধ্যক্ষ এবং এপেক্স গ্রুপের চেয়ারম্যান সৈয়দ মঞ্জুর এলাহী সংলাপের সভাপতিত্ব করেন এবং সমাপনী বক্তব্যে বলেন, অংশগ্রহণমূলক সামাজিক সংলাপের উদ্যোগ নেয়ার দায়িত্ব সরকারের।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop