অন্যান্য সময় শুক্রাণুর তীব্র ঘাটতি, দাতা খুঁজছে সুইডেন

১৬-০৪-২০২১, ২৩:৫৭

ওয়েব ডেস্ক

fb tw
শুক্রাণুর তীব্র ঘাটতি, দাতা খুঁজছে সুইডেন
08
শুক্রাণুর জন্য দাতা খুঁজছে ইউরোপের দেশ সুইডেন। করোনাভাইরাসের কারণে দাতারা হাসপাতাল এড়িয়ে চলায় শুক্রাণুর তীব্র ঘাটতি দেখা দিয়েছে দেশটিতে।
এ কারণে হাসপাতালে শুক্রাণু দান কার্যক্রম অনেকটা স্থবির হয়ে পড়েছে। এতে করে সন্তান ধারণে ইচ্ছুক নারীদের বছরের পর বছর অপেক্ষা করতে হচ্ছে। খবর রয়টার্সের।
গোথেনবার্গ বিশ্ববিদ্যালয় হাসপাতালের প্রজনন শাখার প্রধান অ্যান থুরিন জেলবার্গ বলেছেন, আমরা শুক্রাণু সংকটের মুখোমুখি হয়েছি। ‌আমরা গত বছর যে কয়জন দাতা পেয়েছি তা বিগত যে কোনো বছরের তুলনায় অনেক কম। আমরা দাতা খুঁজছি।
সংশ্লিষ্ট চিকিৎসকরা বলছেন, শুক্রাণু সংকটের কারণে গর্ভধারণে সহায়তা ছয় মাস থেকে প্রায় ৩০ মাস পর্যন্ত পিছিয়ে গেছে। এমনকি অপেক্ষা আরও বাড়তে পারে।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, দুই বছর আগে সুইডেনের দক্ষিণাঞ্চলের একটি স্কুলের গণিতের শিক্ষক ২৮ বছর বয়সী এলিন বার্গস্টেন এবং তার স্বামী চিকিৎসকের কাছে যান। সেই সময় বার্গস্টেন জানতে পারেন তার স্বামী বীর্য উৎপাদনে অক্ষম এবং এই দম্পতি তাৎক্ষণিকভাবে গর্ভধারণে সহায়তার আবেদন করেন। পরে হাসপাতাল থেকে অন্যের শুক্রাণুর মাধ্যমে সন্তানের প্রক্রিয়া শুরু করেন বার্গস্টেন। দ্বিতীয় দফায় শুক্রাণু নেওয়ার আগে ঘাটতির কারণে অনির্দিষ্টকালের জন্য তার এই চিকিৎসা বন্ধ হয়ে যায়।
এ বিষয়ে বার্গস্টেন বলেন, এটি মানসিক পীড়াদায়ক বিষয়, আমরা চিকিৎসার জন্য একটি নির্দিষ্ট সময় কিংবা তারিখ পর্যন্ত পাচ্ছি না।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop