মহানগর সময় ব্যক্তিগত গাড়ি-রিকশার দখলে রাজধানীর সড়কগুলো

১৫-০৪-২০২১, ১৪:৩৭

রাশেদ বাপ্পী

fb tw
07
সর্বাত্মক লকডাউনের দ্বিতীয় দিনেই বৃহস্পতিবার (১৫ এপ্রিল) ব্যক্তিগত গাড়ি আর রিকশার দখলে রয়েছে রাজধানীর সড়কগুলো। ভাড়া নেয়া হচ্ছে কয়েক গুণ। বিধিনিষেধের আওতামুক্ত অফিস খোলা থাকলেও নিজস্ব পরিবহন ব্যবস্থা না থাকায় দুর্ভোগে পড়েন অনেকেই। তবে পুলিশ বলছে, প্রাথমিক পর্যায়ে সচেতনতা বাড়ানোর ওপর জোর দিচ্ছেন তারা।  
সময়ের ব্যবধান ২৪ ঘণ্টা অর্থাৎ একদিন। আর এতেই যেন পাল্টে গেছে রাজধানীর দৃশ্যপট। লকডাউনের দ্বিতীয় দিনে রাজধানীতে প্রবেশ কিংবা বের হওয়ার পয়েন্টগুলোতে যেমন বেড়েছে গাড়ি তেমনি আভ্যন্তরীণ মূল সড়কগুলোতেও প্রথম দিনের থেকে গাড়ির জটলা ছিল অনেক বেশি।
এ-তো গেল যান্ত্রিক বাহনের বৃদ্ধির বিষয়। এর বাইরে সড়কজুড়ে মানুষের সংখ্যাও নেহাত কম নয়। রাজধানীর যাত্রাবাড়ীর রাস্তার দৃশ্য দেখে বোঝার উপায়ই নেই যে লকডাউনের মূল উদ্দেশ্য জনগণকে ঘরে রাখা। সেখানে ছিল জনসমাগমের বাহার।
এক্ষেত্রে সংকট বাড়িয়েছে লকডাউনের আওতামুক্ত গার্মেন্টসহ গুরুত্বপূর্ণ কিছু অফিস খোলা থাকায়। প্রজ্ঞাপনে কর্মী পরিবহনের দায়িত্ব প্রতিষ্ঠানকে পালনের কথা শক্তভাবে বলা থাকলেও মানেনি অনেক প্রতিষ্ঠানই। ফলাফল তীব্র ভোগান্তি। আর এ সুযোগে রিকশা ভাড়াও বেড়েছে কয়েক গুণ।
এদিকে, শত কঠোরতার মাঝেও অনৈতিকতার আশ্রয় নিতে দেখা গেছে ডাক বিভাগের সরকারি একটি স্টাফ বাসকে। সরকারি কর্মী পরিবহনের ফাঁকে ভাড়ায় সাধারণ যাত্রী পরিবহন করে বাসটি চালক।
অন্যদিকে, কঠোর ফাঁকফোকর গলেও তুচ্ছ কারণ আবার নিছক কৌতূহল মেটাতেও অনেকেই দেখা গেছে ঘরের বাইরে। এদের কেউ কেউ বেরিয়ে পড়েন নিজের মোটরসাইকেল নিয়ে।
ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট কে এম ইশমাম বলেন, অনেকেই অপ্রয়োজনের বের হচ্ছেন। বিভিন্ন দিকে ঘারাফেরা করছেন। এ ব্যাপারে আমরা শক্ত অবস্থান নিচ্ছি।  
তবে লকডাউন বাস্তবায়নে পুলিশের পাশাপাশি র‌্যাব ও বিআরটিএর পক্ষ থেকেও মাঠে ছিল একাধিক টিম।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop