স্বাস্থ্য ‘ঘরে অক্সিজেন সিলিন্ডার রেখে চিকিৎসা বিপজ্জনক’

১৫-০৪-২০২১, ০৯:০৩

সেলিয়া সুলতানা

fb tw
08
করোনা আতঙ্কে সংকট মোকাবিলায় ব্যক্তিগতভাবে অক্সিজেন সিলিন্ডার ও অক্সিমিটারসহ প্রয়োজনীয় সরঞ্জাম কিনে ঘরে মজুত রাখার হিড়িক পড়েছে। অগ্নিনিরাপত্তা বিশ্লেষকদের মতে, ঘরে অতিমাত্রায় অক্সিজেন সিলিন্ডার রাখা বিপজ্জনক। আর চিকিৎসকরা বলছেন, ঘরে সিলিন্ডার রেখে শুধু অক্সিজেননির্ভর চিকিৎসা জীবনহানিরও কারণ হতে পারে।
রাজধানীর মেডিকেল সরঞ্জমাদির বাজারে এখন অক্সিজেন সিলিন্ডারের চাহিদা ব্যাপক। প্রতিটি সিলিন্ডার বিক্রি হচ্ছে ১২ থেকে ১৫ হাজারে। এগুলোর ক্রেতা শুধু মেডিকেল সংশ্লিষ্ট নয়। নানা সংকটে করোনা সংক্রমণ মোকাবিলায় ব্যক্তিগতভাবেও অনেকে মজুত রাখছেন অক্সিজেন সিলিন্ডার। এতে চাহিদা বেড়েছে ব্যাপক।
হাসপাতালে চাপ কমাতে করোনা মহামারিতে উপসর্গহীন ও মৃদু উপসর্গের করোনা রোগীদের বাড়িতে থেকে চিকিৎসার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। তার ওপর আইসিইউ সংকট, বেড খালি না থাকা আর অক্সিজেনই একমাত্র ভরসার কথা ভেবে মানুষ এসব মেডিকেল যন্ত্রাংশ কিনছেন।
তবে চিকিৎসকরা বলছেন, রোগীর অক্সিজেন মাত্রা কমে গেলেই নিতে হবে হাসপাতালে। শুধু ঘরে রেখে অক্সিজেন সেবা মৃত্যুর কারণও হতে পারে।
সোহরাওয়ার্দী হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. মোস্তফা কামাল রউফ বলেন, শুধু বাসায় রোগীদের অক্সিজেন দিলে হবে না এর সঙ্গে আরো কিছু ওষধ দিতে হয়। যেমন রোগীটাকে অ্যান্টিভাইরাল দেব কি না, আমরা এ রোগী স্টেরয়েড দেব কি না। অতএব, যে রোগীর অক্সিজেন কমে যাচ্ছে দয়া করে সেই রোগীকে বাসায় রেখে চিকিৎসা দেয়ার চেষ্টা করবেন না।       
অক্সিজেন রিফিল সেন্টারে বিভিন্ন হাসপাতাল ছাড়াও অনেকে ব্যক্তিগতভাবে অক্সিজেন রিফিল করতে আসছেন। তবে অক্সিজেন সিলিন্ডার মজুত রাখার নির্দিষ্ট নিয়ম রয়েছে, যা না মানলে বিপজ্জনক হতে পারে জানান অগ্নিনিরাপত্তা বিশ্লেষক ফায়ার সার্ভিসের সাবেক পরিচালক শাকিল নেওয়াজ। বলেন, দরজা জানালা বন্ধ ঘরে কিন্তু অক্সিজেন সিলিন্ডার রাখা যাবে না। তাহলে বিপদ ঘটতে পারে।
পাশাপাশি অক্সিজেন সিলিন্ডার রিফিল করার আগে রিফিল সেন্টারে সিলিন্ডারের কোনো লিকেজ পরীক্ষা ছাড়াও মেয়াদোত্তীর্ণ কি'না তা পরীক্ষা করার পরামর্শ দেন তারা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop