x

বাণিজ্য সময় পাথরের দাম বেড়েছে হিলিতে

১৪-০৪-২০২১, ১০:০৯

বাংলার সময় ডেস্ক

fb tw
পাথরের দাম বেড়েছে হিলিতে
01
হিলি স্থলবন্দর দিয়ে হঠাৎ করে কমেছে ভারত থেকে পাথর আমদানি। সপ্তাহ দুয়েক আগেও ১৫০ থেকে ১৮০ ট্রাক পাথর আমদানি হলেও এখন তা দাঁড়িয়েছে ৩০ থেকে ৫০ ট্রাকে। এদিকে চাহিদা মতো পাথর না পাওয়ায় দুশ্চিন্তায় ঠিকাদার প্রতিষ্ঠানগুলো।
এ সুযোগে বন্দরে প্রতি মেট্রিক টন পাথরের দাম ৩শ’ টাকা বেড়ে গেছে। তবে ব্যবসায়ীরা বলছেন, চাল আমদানির কারণে ভারতের অভ্যন্তরে পার্কিং এ পাথরের ট্রাক সিরিয়াল না পাওয়ায় কমেছে আমদানি।
করোনার মাঝেও চলমান রয়েছে পদ্মা সেতু, মেট্রোরেলসহ সরকারের নানা উন্নয়নমূলক কর্মকাণ্ড। এসব মেগা প্রকল্পের কাজে বেশির ভাগ ব্যবহৃত হচ্ছে ভারতে ঝাড়খণ্ড রাজ্য থেকে আমদানিকৃত পাথর। যার বেশির ভাগ আমদানি হয়ে থাকে হিলি স্থলবন্দর দিয়ে। সম্প্রতি চাল ও ট্রাকের সিরিয়াল না পাওয়ার অজুহাতে এ বন্দর দিয়ে কমে গেছে পাথর আমদানি। যেখানে প্রতিদিন আমদানি হতো ১৫০ থেকে ১৮০ ট্রাক এখন তা কমে দাঁড়িয়েছে ৩০ থেকে ৫০ ট্রাকে।
চাহিদার তুলনায় আমদানি কম হওয়ায় সমস্যায় পড়তে হচ্ছে আমদানিকারক ও ঠিকাদার প্রতিষ্ঠানগুলোকে। এতে সপ্তাহের ব্যবধানে প্রতি মেট্রিক টন পাথরের দাম বেড়েছে তিনশো টাকা।
চাল আমদানির কারণে ট্রাকের সিরিয়াল না পাওয়ায় পাথরের রপ্তানি কমিয়ে দিয়েছেন ভারতীয় ব্যবসায়ীর, এতে দাম বেড়েছে বলে জানান পাথর আমদানিকারক পলাশ।
হিলি কাস্টমসের তথ্য মতে, গত তিন মাসে ভারতীয় ৯ হাজার ৫শ’ ট্রাকে ৫ লাখ ৪৭ হাজার ৬৩০ মেট্রিক টন পাথর আমদানি হয়েছে বন্দর দিয়ে।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop