বাণিজ্য সময় বন্দরের সক্ষমতা তিনগুণ বৃদ্ধি পাবে

১৪-০৪-২০২১, ০৯:৫৭

বাংলার সময় ডেস্ক

fb tw
বন্দরের সক্ষমতা তিনগুণ বৃদ্ধি পাবে
04
পদ্মা সেতু, ফয়লা খান জাহান আলী বিমানবন্দর আর রেল যোগাযোগ ব্যবস্থা চালু হলে আগামী ২ থেকে ৩ বছরের মধ্যেই সফল বন্দরে রূপ নেবে মোংলা।
আর বন্দর কর্তৃপক্ষ বলছে, বন্দরের সক্ষমতা বৃদ্ধির লক্ষে উন্নয়নের মহাপরিকল্পনা বাস্তবায়ন করতে ইতোমধ্যে বিভিন্ন প্রকল্প হাতে নেয়া হয়েছে। বন্দর ব্যবহারকারীদের আশা পরিকল্পনা বাস্তবায়ন হলে মোংলা বন্দরের চাহিদার পাশাপাশি বাড়বে ব্যস্ততা।
১৯৫০ সালে চালনা বন্দর থেকে মোংলায় স্থনান্তর হয় বন্দর কর্তৃপক্ষের কার্যক্রম। তৈরি করা হয় মোংলা বন্দর পরিচালনা কাঠামো। সরকারের ভিশন ২০২১ ও ২০৪১ কে বাস্তবায়ন আর মোংলাকে আধুনিক বন্দরে রূপান্তরিত করতে বেশ কয়েকটি প্রকল্প হাতে নিয়েছে কর্তৃপক্ষ। এতে রয়েছে দুটি জেটি, কন্টেইনার ইয়ার্ড, সার্ভিস ভেসেল জেটি, মাল্টিলেভেল কার ইয়ার্ড, সড়ক ও জলযান ক্রয়।
সরকারের ভিশন ২০৪১ বাস্তবায়ন করতে ইতোমধ্যে ৭শ’ কোটি টাকার আউটারবার ড্রেজিংয়ের কাজ শেষ হয়েছে। আর বিদেশ থেকে ৯ মিটার ড্রাফ্টের জাহাজ সরাসরি আসতে ৭৯৪ কোটি টাকার ইনারবার ড্রেজিংয়ের কাজ চলমান।
প্রকল্পের কাজ শেষ হলে বন্দরের সক্ষমতা তিনগুণ বৃদ্ধি পাবে বলে জানান মোংলা বন্দর কর্তৃপক্ষ- চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মাদ মুসা।
দক্ষিণ-পশ্চিম এলাকায় উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন হলে মোংলা বন্দরের চাহিদার পাশাপাশি বাড়বে ব্যস্ততা বলে মনে করেন মোংলা বন্দর শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সদস্য এইচ এম দুলাল ও বন্দর ব্যবহারকারী ব্যবসায়ী শাজাহান সিদ্দিকী ।
৯০ দশকে মৃত প্রায় মোংলা বন্দর নিয়ে দুশ্চিন্তায় ছিলেন সংশ্লিষ্ট দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ব্যবসায়ী ও আমদানিকারকরা। এখন দেশের লাভজনক এ বন্দর।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop