বাণিজ্য সময় ক্রেতাদের ‘কিনতে চাওয়ার’ সীমা নির্ধারণ জরুরি: বাণিজ্যমন্ত্রী

১৪-০৪-২০২১, ০৯:৪১

জুবায়ের ফয়সাল

fb tw
ক্রেতাদের ‘কিনতে চাওয়ার’ সীমা নির্ধারণ জরুরি: বাণিজ্যমন্ত্রী
07
কোনো পণ্যের সংকট তৈরি হলে কিংবা দাম একটু বাড়লেই বাজারে হুমড়ি খেয়ে পড়েন ক্রেতারা। চলে লাগামহীন কেনাকাটা এতে সংকট হয় আরও তীব্র। আর এসব নজরদারির জন্য নেই পর্যাপ্ত জনবল। ফলে বাজার নিয়ন্ত্রণে বেশিরভাগ সময়ই কাজে আসে না সরকারের কোনো উদ্যোগ। খোদ বাণিজ্যমন্ত্রীই টিপু মুন্সী মনে করেন, ক্রেতাদের কিনতে চাওয়ার সীমা নির্ধারণ ছাড়া পণ্যের স্বাভাবিক সরবরাহ কিংবা দাম কোনোটাই নিশ্চিত করা সম্ভব নয়।
এক ভদ্রলোক বেশ স্বস্তি নিয়ে তাকিয়ে আছেন কসাইয়ের দিকে। পুরো রমজানে পরিবারের চাহিদা মেটাতে কিনে ফেলেছেন আস্ত একটা খাসি। সামর্থ্য থাকলে যে কেউ যে কোনো পরিমাণ পণ্য কিনতে পারেন দেশের প্রচলিত বাজার ব্যবস্থায়। কিন্তু সমস্যা বাধে তখনই যখন কোনো পণ্যের বাড়তি চাহিদা তৈরি হয়, আবার কেউ প্রয়োজন না বুঝেই তা কেনা শুরু করেন লাগামহীনভাবে। করোনা দুর্যোগের মধ্যে লকডাউনের ঘোষণায় যার টাটকা নমুনা দেখেছে দেশের মানুষ।
আবার দীর্ঘস্থায়ী এই সংকট সমাধান না হওয়ার পেছনে বড় ভূমিকা রাখছে পণ্যের সরবরাহ ব্যবস্থার ত্রুটিও।
বিশ্বের বহু দেশেই চাহিদা আর প্রয়োজনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কেনাকাটায় চালু রয়েছে কেন্দ্রীয় নজরদারি। কিন্তু বাংলাদেশে তা অকল্পনীয়। এজন্য জনবলের অভাবকে দায়ী করছেন খোদ বাণিজ্যমন্ত্রীই। পূর্বের তিক্ত অভিজ্ঞতা থেকে পরিস্থিতি সামাল দিতে এবছর রমজানের আগেই বেশ কিছু পণ্যের দাম বেঁধে দেয়া হয়েছে বলে জানান তিনি।
মন্ত্রী বলেন, বাজারে নিত্যপণ্যের যে জোগান আছে, তাতে আমাদের কোনো অবস্থান থেকেই কোনো সমস্যা হওয়ার কথা নয়। তাই কেউ যেন স্বাভাবিক কেনাকাটার চেয়ে অতিরিক্ত কেনাকাটা না করেন।
গতমাসেও রোববার (৭ মার্চ) সচিবালয়ে মন্ত্রী বলেছিলেন, অন্য বছরের চেয়ে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশও (টিসিবি) দ্বিগুণ পরিমাণ পণ্য বাজারে সরবরাহ করবে। তাই দাম নিয়ে আতঙ্কিত হয়ে অতিরিক্ত পণ্য মজুদ না করবেন না। রমজানের জন্য পণ্যের কোনো ঘাটতি নেই।
 
 
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop