আন্তর্জাতিক সময় ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান ছাড়বে মার্কিন সেনারা

১৪-০৪-২০২১, ০৯:২১

রায়হানুল রানা

fb tw
১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান ছাড়বে মার্কিন সেনারা
05
আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান ছাড়বে মার্কিন সেনারা। বুধবার (১৪ এপ্রিল) চূড়ান্ত পরিকল্পনা ঘোষণা করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার (১৩ এপ্রিল) সংবাদমাধ্যমকে এমনটিই জানিয়েছে হোয়াইট হাউজ।
গত বছর কাতারের রাজধানী দোহায় ঐতিহাসিক শান্তি চুক্তির পর আফগানিস্তান থেকে ২০২১ সালের মে মাসের মধ্যে সকল সেনা প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে, চলতি বছরের জানুয়ারিতে দায়িত্ব গ্রহণের পর থেকেই এই সময়ের মধ্যে তা সম্ভব না বলে জানান বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
অবশেষে নতুন তারিখ ঘোষণা করলো হোয়াইট হাউজ। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার ২০ বছর পূর্তির আগেই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করতে চান বাইডেন। স্থানীয় সময় বুধবার এ নিয়ে চূড়ান্ত পরিকল্পনা তুলে ধরবেন তিনি। প্রেসিডেন্ট আফগানিস্তান ইস্যুতে তার পরিকল্পনা সবার সামনে উপস্থাপন করবেন।
২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে আল কায়েদার ভয়াবহ হামলার পর আফগানিস্তানে অভিযান শুরু করে মার্কিন বাহিনী। পাঠানো হয় হাজার হাজার সেনা। দীর্ঘ ১৯ বছর পর পরিস্থিতি অনেকটা পরিবর্তন হওয়ায় এইমধ্যে কয়েকধাপে দেশটি থেকে সেনা সরিয়ে নিয়েছে মার্কিন প্রশাসন। বর্তমানে আফগানিস্তানে প্রায় আড়াই হাজার মার্কিন সেনা রয়েছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop