আন্তর্জাতিক সময় কৃষ্ণসাগরে মার্কিন যুদ্ধজাহাজ, রাশিয়ার কড়া হুঁশিয়ারি

১৩-০৪-২০২১, ২০:২৯

ওয়েব ডেস্ক

fb tw
কৃষ্ণসাগরে মার্কিন যুদ্ধজাহাজ, রাশিয়ার কড়া হুঁশিয়ারি
05
যুক্তরাষ্ট্রকে শত্রুপক্ষ সম্বোধন করে ক্রিমিয়া থেকে নিজেদের ভালোর জন্যই দেশটিকে দূরে থাকতে বলেছে রাশিয়া। 
কৃষ্ণসাগরে মার্কিন যুদ্ধজাহাজ মোতায়েনকে রাশিয়ার ধৈর্যের পরীক্ষা নিতে উসকানি বলে মন্তব্য করেছেন রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রেবকভ।
ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।
২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়াকে নিজের ভূখণ্ডের সঙ্গে একীভূত করে নিয়েছে রাশিয়া। এদিকে, চলতি সপ্তাহে দুটি মার্কিন যুদ্ধজাহাজ কৃষ্ণসাগরে আসার অপেক্ষায় রয়েছে।
এমন এক সময় এসব ঘটনা ঘটেছে, যখন ইউক্রেনের পশ্চিমাঞ্চলে ব্যাপক উত্তেজনা চলছে। সেখানে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সরকারি বাহিনীর সংঘাত চলছে। 
এতে ১৪ হাজার লোক নিহত হয়েছেন বলে জানিয়েছে কিয়েভ।
সের্গেই রেবকভ বলেন, যুক্তরাষ্ট্র আমাদের শত্রুপক্ষ। বৈশ্বিক মঞ্চে রাশিয়ার মর্যাদা ক্ষুণ্ণ করতে যা কিছু করা সম্ভব, যুক্তরাষ্ট্র তা-ই করবে। আমরা এর বাইরে আর কিছু দেখতে পাচ্ছি না। এটিই আমাদের উপসংহার।
তার এই বক্তব্যকে নিখুঁত কূটনৈতিক আভাস হিসেবে দেখা হলেও সাবেক শীতল যুদ্ধের বৈরী দুই দেশ ধৈর্যহারা হয়ে যাচ্ছে বলে মনে হচ্ছে।
মার্চে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘আমি মনে করি, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একজন খুনি। মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের দায়ে তাকে খেসারত দিতে হবে।’
যদিও এই অভিযোগ অস্বীকার করে আসছে রাশিয়া। রেবকভের এই মন্তব্য বলে দিচ্ছে, নিজ ভূখণ্ডের কাছে মার্কিন হস্তক্ষেপ অগ্রহণযোগ্য হিসেবে বিবেচনা করে তা জোরালোভাবে রুখে দেবে রাশিয়া।
তিনি বলেন, আমরা যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করে দিচ্ছি, ক্রিমিয়া ও আমাদের কৃষ্ণসাগর উপকূল থেকে ব্যাপক দূরত্ব বজায় রাখা যুক্তরাষ্ট্রের জন্য ভালো হবে।
ইউক্রেনের পশ্চিম সীমান্তে ও ক্রিমিয়ায় রাশিয়ার ব্যাপক সৈন্য জড়ো করার ঘটনাকে উদ্বেজনক বলে মনে করছে পশ্চিমা দেশগুলো। উত্তেজনা না বাড়াতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন ন্যাটো সেক্রেটারি জেনস স্টলটেনবার্গ।
রাশিয়ার যে কোনো আগ্রাসী পদক্ষেপের পরিণতি নিয়ে মার্কিন আলোচনা উড়িয়ে দিয়ে রুশ উপ-পরাষ্ট্রমন্ত্রী বলেন, রাশিয়ার প্রতি মার্কিন কৌশল নিয়ে পর্যালোচনা করে সে অনুসারে খাপ খাইয়ে নেওয়া হয়েছে।
ইউক্রেনকে মার্কিন সামরিক সহায়তা রাশিয়ার জন্য মারাত্মক চ্যালেঞ্জ। ইউক্রেনকে ক্রমবর্ধমান অস্ত্র সরবরাহ করে দেশটিকে বিপজ্জনক সহিংস করে তুলছে বলে ন্যাটো ও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রাশিয়ার অভিযোগ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop