আন্তর্জাতিক সময় মিয়ানমারে ঘরে রেখেও বাঁচানো গেল না কিশোরীকে

১৩-০৪-২০২১, ১৮:৪৩

ওয়েব ডেস্ক

fb tw
মিয়ানমারে ঘরে রেখেও বাঁচানো গেল না কিশোরীকে
07
মিয়ানমারে গণতান্ত্রিক আন্দোলনের একজন আন্তরিক সমর্থক ছিল চৌদ্দ বছরের কিশোরী প্যান ই ফিউ। সামরিক অভ্যত্থানের বিরুদ্ধে বিক্ষোভে সে অংশ নিয়েছিল সক্রিয়ভাবে।
গণতন্ত্রের পক্ষে কয়েকটি গান গেয়ে তা ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকে পোস্ট করেছিল। এতে তার জীবন নিয়ে শঙ্কায় ছিলেন মা থিডা স্যান। কিন্তু শেষ পর্যন্ত তাকে আর বাঁচানো গেল না।-খবর বিবিসি
২৭ মার্চ সামরিক বাহিনীর ধরপাকড় থেকে পালিয়ে আসা বিক্ষোভকারীদের জন্য দরজা খুলতে চাইলে ঘরের ভেতরেই তাকে গুলি করে হত্যা করা হয়েছে।
অভ্যুত্থান শুরু হওয়ার পর দক্ষিণপূর্ব এশিয়ার দেশটিতে এ দিনটি ছিল সবচেয়ে রক্তক্ষয়ী। এদিন ১১টি শিশুসহ অন্তত ১১৪ বিক্ষোভকারী নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হন। 
থিডা সান বলেন, ও হঠাৎ করে পড়ে যায়। ভেবেছিলাম, মাটিতে পিছলে পড়েছে। কিন্তু দেখলাম, তার পিছন থেকে রক্ত বেরিয়ে আসছে। তখন মনে হল, তাকে গুলি করা হয়েছে।
কথা বলতে বলতে সন্তানহারা থিডা সানের চোখ দিয়ে অঝোর ধারা নেমে আসছিল।
বার্মিজ ভাষায় প্যান অর্থ ফুল, ই (ei) অর্থ কোমল আর ফিউ মানে সাদা। তিনি বলেন, ‘জন্মের সময় আমার মেয়ে দেখতে খুবই সুন্দর হয়েছিল। তাকে দেখতে মনে হয়েছিল একটি কোমল ছোট্ট ফুল। আর এই নামে তাকে ডাকা হত।’
ঘরের কাজে মেয়ে তাকে বেশ সহায়তা করত। বড় হয়ে একটি এতিমখানা খোলার স্বপ্ন দেখছিল সে।
বড় বোনের মৃত্যুতে ব্যাপক প্রভাব ফেলে ছোট বোন ১০ বছর বয়সী ম্যাগ সাই সাইয়ের ওপর। এর পর থেকে ঠিক মতো ঘুমাতে পারে না ম্যাগ সাই। রাতভর টিকটকে বোনের করা ভিডিওগুলো দেখে।
মেয়ের মৃত্যুর পর বাসাও বদলে ফেলেন থিডা সান। কারণ খারাপ কিছু ঘটতে পারে বলে তার শঙ্কা ছিল। তিনি বলেন, আমাদের জীবন এখন আর নিরাপদ না।
মিয়ানমার সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে এখন পর্যন্ত সাত শতাধিক মানুষ নিহত হয়েছেন। 
গত ১ ফেব্রুয়ারি শান্তিতে নোবেলজয়ী অং সান সু চির গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এরপর থেকে অব্যাহত বিক্ষোভ চলছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop