বাণিজ্য সময় বিডা'র অনলাইন ওএসএস পোর্টালে আরও ৫ সেবা

১৩-০৪-২০২১, ১৭:০৩

কামরুল হাসান সবুজ

fb tw
বিডা'র অনলাইন ওএসএস পোর্টালে আরও ৫ সেবা
06
বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালে নতুন ভাবে যুক্ত হলো আরও ৫টি সেবা। মঙ্গলবার (১৩ এপ্রিল) ভার্চুয়ালি আয়োজিত সভায় বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম সেবাসমূহের শুভ উদ্বোধন করেন। 
এখন থেকেই বিনিয়োগকারীরা বিডা ওয়েব পোর্টালের মাধ্যমে অতিদ্রুত  সহজেই অনলাইনে ৪৭টি সেবা পাবেন বলে জানানো হয়।
বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ডের (অনলাইন ভ্যাট রেজিস্ট্রেশন প্রদান) একটি,  ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো) (বিদ্যুৎ সংযোগ প্রদান) এর একটি, ওয়েস্ট জোন পাওয়ার  ডিস্ট্রিবেশন কোম্পানী লিমিটেডের (বিদ্যুৎ সংযোগ প্রদান) একটি; নর্দান ইলেক্ট্রিসিটি সাপ্লাই কোম্পানী লিমিটেডের (বিদ্যুৎ সংযোগ প্রদান) একটি এবং বিডা'র (দ্বিতীয় আইআরসির সুপারিশ প্রদান) একটি সেবাসহ মোট ৫টি সেবা আনুষ্ঠানিক ভাবে যুক্ত হয়।
সভায় বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান প্রধান অতিথি এবং জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য জাকিয়া সুলতানা  (ভ্যাট অডিট এন্ড ইন্টিলিজেন্স ) বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে সভাপতির বক্ত্যবে জনাব মো. সিরাজুল ইসলাম বলেন, সারা দুনিয়ার অর্থনীতি যেখানে মুখ থুবড়ে পড়েছে সেখানে গত বছরও  ৫ দশমিক ২ শতাংশের মত জিডিপি প্রবৃদ্ধি হয়েছে এবং লকডাউনের ভিতরেও তা সম্ভব হয়েছে। ডিজিটাল বাংলাদেশের ডিজিটাল সেবাসমূহের মাধ্যমে এই করোনাকালীয় সময়েও বিডা প্রতিদিন বিনিয়োগকারীদের অনলাইন সার্ভিসের মাধ্যমে সহায়তা করে এসেছে। 
শুধু ওএসএস পোর্টালে সার্ভিস সংযুক্ত করাই বিডার উদ্দেশ্য নয়, বিডার উদ্দেশ্য হচ্ছে উন্নত বিনিয়োগ পরিবেশ বিনির্মানের লক্ষ্যে বিনিয়োগকারীদের অনলাইনের মাধ্যমে স্বচ্ছ দ্রুত সেবা দেয়া। যাতে বিনোয়গকারীরা একই প্লাটফর্ম থেকে সকল ধরনের বিনিয়োগ সেবা পেতে পারেন বলেও জানান তিনি।
সভায় প্রধান অতিথির বক্তব্যে মো. হাবিবুর রহমান বলেন, বাংলাদেশে বিনিয়োগ পরিবেশ উন্নত করার জন্য দ্রুত বিদ্যুৎ সেবা দেওয়ার বিকল্প নেই। আমরা সব সময় বিনিয়োগ কারীদের নিরবিচ্ছিন বিদ্যুৎ সরবরাহ করার জন্য কাজ করে শুধু তাই নয় এখন থেকে অনলাইনের মাধ্যেমে বিনিয়োগকারীদের যাবতীয় অভিযোগ ও দ্রুত নিষ্পত্তি করা হবে। 
এ সময়ে জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য  জাকিয়া সুলতানা বলেন, বিডা অনলাইন সার্ভিস পোর্টালে অনলাইন ভ্যাট রেজিস্ট্রেশন প্রদান সেবা যুক্ত হওয়ায় বিনিয়োগকারীরা অতি দ্রুত ঘরে বসেই এই সেবা পাবেন, যার ফলে বিনিয়োগ হবে আরও সহজ ও দ্রুত। 
উল্লেখ্য, দেশি-বিদেশি বিনিয়োগকারীদের সকল ধরণের সেবা অনলাইনে প্রদানের লক্ষ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর বিজনেস অটোমেশন লিমিটেডের সাথে চুক্তি স্বাক্ষর করে। সেই প্রেক্ষিতে বিডা ২০১৯ সালের ২৪ ফ্রেরুয়ারি অনলাইন ভিত্তিক ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের কার্যক্রম চালু করে। 
বিশ্ব ব্যাংক গ্রুপের ইন্টারন্যাশনাল ফাইনান্স কর্পোরেশন (আইএফসি) এর কারিগরি সহায়তা ও যুক্তরাজ্য সরকারের ফরেন, কমনওয়েলথ ও ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) সহযোগিতায় ২০২১ সালের মধ্য আলোচ্য ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে বিডা ৩৫ টি সেবা প্রদানকারী সংস্থার ১৫৪টিরও বেশি বিনিয়োগ সেবা প্রদান করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। বর্তমানে বিডা আকজের ৫ নতুন সেবা সহ ১৬টি সংস্থার ৪৭টি সেবা দিয়ে আসছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop