আন্তর্জাতিক সময় জাতিসংঘকে চরম বার্তা ইরানের

১৩-০৪-২০২১, ১৪:৪৪

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
জাতিসংঘকে চরম বার্তা ইরানের
04
ইরানের নাতাঞ্জ পরমাণু স্থাপনায় যে অন্তর্ঘাতমূলক হামলা চালানো হয়েছে তা যুদ্ধাপরাধের শামিল বলে মন্তব্য করেছে দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ । ইরানের গণমাধ্যম পার্সটুডে জানায়, সোমবার (১২ এপ্রিল) জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসকে লেখা এক চিঠিতে তিনি এ মন্তব্য করেন। চিঠিতে মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেন, এই হামলায় আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ’র তত্ত্বাবধানে থাকা একটি স্থাপনাকে টার্গেট করে করা হয়েছে।
জারিফ কয়েকটি টুইটার বার্তায় ওই চিঠির মূল বিষয়বস্তু প্রকাশ করেন। চিঠিতে তিনি উল্লেখ করেন, আইএইএ’র তত্ত্বাবধানে থাকা পরমাণু স্থাপনাটিতে হামলার ফলে সেখান থেকে পারমাণবিক নিঃসরণ ছড়িয়ে পরলে ভয়ংকর ঘটনা ঘটতে পারতো। এমন হামলা পরমাণু সন্ত্রাসবাদ ও যুদ্ধাপরাধের শামিল।
গুতেরেসকে লেখা চিঠিতে জারিফ আরও বলেন, আমেরিকা কার্যকরভাবে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে ইরানও তার প্রতিশ্রুতিতে ফিরে যাবে। তা না হলে নাতাঞ্জে যে হামলা হয়েছে তার জের ধরে ইরান তার পরমাণু কর্মসূচির গতি বহুগুণে বাড়িয়ে দেবে হুশিয়ারি করে দিয়েছেন জারিফ। 
রোববার সকালে ইরানের নাতাঞ্জ পরমাণু স্থাপনায় সন্ত্রাসী হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে তেহরান। এ কারণে পরমাণু কেন্দ্রটিতে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ঘটে। ইরানের পক্ষ থেকে নাশকতায় জড়িতদের নাম প্রকাশ করা না হলেও ইসারাইলের গোয়েন্দাদের বরাতে ইসরাইলের বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, ইসরাইলি সাইবার আক্রমণের কারণেই এই দুর্যোগ দেখা দিয়েছে। এর আগেও নাতাঞ্জ পরমাণু স্থাপনায় যুক্তরাষ্ট্র ও ইসরাইল যৌথভাবে সাইবার হামলা চালিয়েছিল।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop