x

বাংলার সময় রোজা রেখেছেন সুরেশ্বর দরবার শরিফের অর্ধলক্ষ ভক্ত

১৩-০৪-২০২১, ১৩:২৪

মফিজুর রহমান রিপন

fb tw
রোজা রেখেছেন সুরেশ্বর দরবার শরিফের অর্ধলক্ষ ভক্ত
01
সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে মঙ্গলবার (১৩ এপিল) থেকে পবিত্র রোজা পালন করছেন শরীয়তপুরের নড়িয়া উপজেলার ঐতিহ্যবাহী সুরেশ্বর দরবার শরিফের পীর ও তাদের ভক্ত-অনুসারীরা। 
দরবারের প্রতিষ্ঠাতা পীর জান শরিফ ( রহ. ) এর নির্দেশ মতো প্রায় ২০০ বছর ধরে দরবারের পীর ও ভক্তরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা পালন এবং ঈদ উদযাপন করে আসছেন। এতে করে বাংলাদেশর সরকারের নির্ধারিত সময়ের একদিন কিংবা ২ দিন আগেই তারা রোজা রাখেন ও ঈদ উদযাপন করেন। 
তারা চাঁদের হিসেব মতোই রোজা রাখেন ও ঈদ উদযাপন করেন জানিয়ে দরবারের বর্তমান গদিনিশিন পীর সৈয়দ মো. কামাল হোসেন নুরী জানান, । তিনি বলেন, ‘পৃথিবী একটা এবং চাঁদও একটা। পৃথিবীর যে কোনো প্রান্ত থেকে চাঁদ দেখা গেলেই রোজা রাখতে হবে এবং ঈদ উদযাপন করতে হবে। আমরা আমাদের পূর্বপুরুষ হযরত মাওলানা সৈয়দ শাহসুফি জান শরিফ (রহ.) এর আমল থেকেই এই নিয়মে রোজা ও ঈদ উদযাপন করে আসছি। 
তিনি বলেন, ‘বাংলাদেশ সরকারের নির্দেশে আমাদের দেশের মানুষ একদিন দুদিন পরে রোজা রাখেন ও ঈদ উদযাপন করেন। কিন্তু হাদিসে আছে, ঈদের দিন রোজা রাখা হারাম। আমাদের মতে, বাংলাদেশের মানুষ ও সরকার ঈদ উদযাপনে ভুল করে আসছেন। আমরা বারবার ভুল শুধরানোর চেষ্টা করছি।’
দরবারের ভক্ত কেদারপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ইমাম হোসেন জানান, দরবার শরিফের পীর সাহেবদের নির্দেশ মতো আজ (মঙ্গলবার) থেকে আমরা রোজা রেখেছি। আজ সৌদি আরবসহ মধ্য প্রাচ্যের অনেক দেশেই মানুষ রোজা রাখছেন। দরবার শরিফের সারা দেশে প্রায় অর্ধলক্ষ ভক্ত রয়েছেন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop