প্রবাসে সময় ইতালিতে মসজিদ খুলে দেওয়ায় খুশি প্রবাসী বাংলাদেশিরা

১৩-০৪-২০২১, ১১:৫৭

মাকসুদ রহমান

fb tw
08
মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে ইতালিতে মঙ্গলবার (১৩ এপ্রিল) থেকে শুরু হয়েছে পবিত্র মাহে রমজান। ইতালি ইউরোপের চতুর্থ বৃহত্তম মুসলিম রাষ্ট্র যেখানে বাস করেন প্রায় মোট ১৬ লাখ ইসলাম ধর্মাবলম্বী। এরমধ্যে প্রায় পৌনে দুই লাখ বাংলাদেশির বাস এখানে।
প্রাচীন সভ্যতার দেশ ইতালি। খ্রিস্টান ধর্মাবলম্বীদের পুণ্যভূমি এদেশটি। মোট জনসংখ্যার মাত্র ২ দশমিক ৩ শতাংশ মুসলিম হলেও ইতালির প্রতিটি ক্ষেত্রে দিন দিন বৃদ্ধি পাচ্ছে তাদের ধর্মীয় উৎসবের গুরুত্ব। পরিসংখ্যান বলে মুসলিম বৃদ্ধির ধারাবাহিকতা বজায় থাকলে আগামী দুই দশক পর ইতালিতে মুসলিমদের সংখ্যা হবে জনসংখ্যার ১০ শতাংশ।
মুসলিম ধর্মীয় উৎসবের মধ্যে অন্যতম হলো পবিত্র রমজান। রমজানের শুরুতে প্রতিবছর মুসলিমদের শুভেচ্ছা জানান ইতালির প্রধানমন্ত্রী- প্রেসিডেন্ট এমনকি ভেটিকান সিটির খ্রিস্টান ধর্মগুরু পোপও।
করোনার আগ্রাসন না থামলেও ইতোমধ্যে দেশটির মসজিদগুলো খুলে দেওয়া হয়েছে। ইতালিতে প্রায় ৮ শতাধিক মসজিদ রয়েছে। মসজিদ খুলে দেওয়ায় ও রমজানের আগমনে খুশি ইতালি প্রবাসী বাংলাদেশিরা।
রমজান মাস উপলক্ষে বাংলাদেশি দোকানগুলোতে বৃদ্ধি পেয়েছে কেনাকাটা। ধর্মপ্রাণ মুসলমান ক্রেতারা রমজানের সেহরি ও ইফতারের জন্য বিশেষ পুষ্টিকর খাবার কিনছেন। কারণ ইতালিতে রমজানের প্রতিটি দিনের দৈর্ঘ্য প্রায় ১৬ থেকে ১৭ ঘণ্টা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop