প্রবাসে সময় সীমিত পরিসরে তারাবির নামাজ হবে সুইডেনে

১৩-০৪-২০২১, ১১:৩৮

শফিউল আলম

fb tw
06
সৌদি আরবের সঙ্গে মিল রেখে উত্তর ইউরোপের দেশ সুইডেনেও শুরু হয়েছে এক মাসের সিয়াম সাধনা। করোনার বিধিনিষেধে সীমিত পরিসরে কিছু কিছু মসজিদে তারাবির নামাজের ব্যবস্থা করা হলেও বেশির ভাগ মুসল্লি এবার ঘরে বসেই নামাজ আদায় করেন।
সূর্য না ডুবার দেশ হিসেবে পরিচিত সুইডেন। দেশটিতে গ্রীষ্মকালে বিভিন্ন অঞ্চলে ২০-২১ ঘণ্টাই থাকে দিনের আলো। এমন দীর্ঘ সময় রোজা রাখা কঠিন হলেও ধর্ম প্রাণ মুসলমানরা নিয়মিতই রোজা রাখা ও ইবাদত বন্দেগি করে থাকেন।
স্টোকহোমের অকালা মসজিদের খতিব হাফেজ মাওলানা মাহমুদুর রহমান বলেন, যারা মসজিদে আসতে পারছেন না, তারা ঘরে পড়তে পারেন নামাজ। এটা নিয়ে বিচলিত হবেন না ঘরে পড়লেও তারাবি নামাজ হবে। আমরা এ সময় বেশি করে দোয়া করব আল্লাহ যেন আমাদের করোনা মহামারি থেকে রক্ষা করেন।  
সুইডেনে কিরুনা শহরসহ কিছু অঞ্চলে গ্রীষ্মের প্রায় দেড় মাস সূর্য ডুবে না বললেই চলে। সেসব অঞ্চলে অনেকে রাজধানী স্টোকহোমের সঙ্গে মিল রেখে কেউ কেউ আবার সৌদি আরবের সঙ্গে মিল রেখে সেহেরি ও ইফতারও করে থাকেন। তবে এবার গ্রীষ্মের কিছুটা আগে রমজান মাস শুরু হওয়ায় রোজা রাখার সময় কিছুটা কম হবে।
করোনা সংক্রমণ রোধে জনসমাগমে সরকারের নানা বিধিনিষেধে সুইডেনের মসজিদগুলোতে এবার ইফতারের আয়োজন থাকছে না। তবে স্বাস্থবিধি মেনে সীমিত পরিসরে তারাবির নামাজ অনুষ্ঠিত হচ্ছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop