প্রবাসে সময় যুক্তরাজ্যে স্থায়ী হওয়ার সুযোগ বাংলাদেশিসহ ইইউ নাগরিকদের

১১-০৪-২০২১, ০৩:১৮

মাকসুদ রহমান

fb tw
08
ব্রেক্সিট কার্যকরের পর ব্রিটেনে বসবাসের স্বপ্ন পূরণে ব্যর্থ হয়েছেন বহু ইউরোপীয় নাগরিক। এদের মধ্যে অনেকেই যুক্তরাজ্যে বসবাস করলেও তাদের পরিবার থাকেন ইউরোপে। ব্রেক্সিট বাস্তবায়নের ফলে পরিবার নিয়ে এসব ইউরোপীয় নাগরিকের যুক্তরাজ্যে বসবাস কঠিন হয়ে পড়লেও এখনও এই সুযোগ পুরোপুরি শেষ হয়ে যায়নি বলে মনে করছেন অনেকে।
গেল তিন থেকে চার বছরে ইতালি, স্পেন, পর্তুগালসহ বিভিন্ন দেশের ৫০ হাজারেরও বেশি বাংলাদেশি বংশোদ্ভূত ইউরোপীয় নাগরিক পরিবার নিয়ে স্থায়ীভাবে বসবাসের সুযোগ পেয়েছেন যুক্তরাজ্যে। অনেকেই আবার যুক্তরাজ্যে স্থায়ীভাবে বসবাস করলেও পরিবার থাকেন ইইউভুক্ত বিভিন্ন দেশে। তবে সম্প্রতি ব্রেক্সিট বাস্তবায়ন এবং চলমান কোভিড পরিস্থিতির কারণে নতুন করে ওইসব দেশ ছেড়ে পরিবার নিয়ে যুক্তরাজ্যে স্থায়ী হয়ে ওঠা হয়নি অনেকের।
এবার তাদের জন্য সুখবর, আগামী ৩০ জুনের মধ্যে বাংলাদেশসহ পৃথিবীর যেকোনো দেশের নাগরিক, ব্রিটেনে বসবাসরত ইইউ নাগরিক তাদের পরিবারের সদস্যের সঙ্গে সম্পর্কের সঠিক প্রমাণসহ আবেদন করে পেতে পারেন দেশটিতে স্থায়ীভাবে বসবাসের সুযোগ, যা ‘প্রি সেটেলমেন্ট’ নামে পরিচিত।
গেল ৩১ ডিসেম্বর বন্ধ হয়ে যায় ‘প্রি স্যাটেলমেন্ট’ আবেদন। কিন্তু এরইমধ্যে যাদের আবেদন গ্রহণ করা হয়েছে তাদের পরিবারের সদস্য ও নিকট আত্মীয়রা আগামী ৩০ জুনের মধ্যে যুক্তরাজ্যে গিয়ে পারিবারিক রেফারেন্সসহ প্রি সেটেলমেন্টের জন্য আবেদন করতে পারবেন, এমনকি বাংলাদেশ থেকেও কেউ নতুন প্রবেশকারী হলেও সেও লাভ করতে পারবে প্রি সেটেলমেন্ট। চলমান পরিস্থিতিতে একে বড় সুযোগ বলে মনে করেন ইউরোপে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।
বর্তমান করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে নতুন করে আরও কয়েক হাজার প্রবাসী বাংলাদেশির যুক্তরাজ্যে বসবাসের স্বপ্ন পূরণের পথ উন্মুক্ত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop