অন্যান্য সময় মিশরে মাটির নিচে ৩ হাজার বছরের শহর!

১০-০৪-২০২১, ২২:৩১

অন্যান্য সময় ডেস্ক

fb tw
মিশরে মাটির নিচে ৩ হাজার বছরের শহর!
09
ইতিহাসের মোড় যে কোনও সময়ে ঘুরে যেতে পারে। নতুন তথ্য আবিষ্কৃত হলেই নতুন করে ভাববার দিগন্ত খুলে যায়। যেমন ঘটল মিশরে। মিশরের লাক্সরে ৩ হাজার বছরের পুরনো এক শহরের সন্ধান মিলল। লাক্সর ভ্যালির বালির নীচ থেকে পাওয়া শহরটির নাম আতেন।
প্রত্নতত্ত্ববিদদের দাবি, এর ফলে মিশরের ইতিহাসের এক নতুন দিক উন্মোচিত হল। প্রত্নতত্ত্ববিদরা জানিয়েছেন, শহরটির প্রতিষ্ঠাতা ছিলেন নবম ফারাও রাজা তৃতীয় আমেনহোতেপ। খ্রিস্টপূর্ব ১৩৯১ থেকে ১৩৫০ পর্যন্ত মিশর শাসন করেছেন তিনি। ওই সময়পর্বের প্রশাসন এবং শিল্পের বেশিরভাগই ছিল লাক্সর শহরের পশ্চিম প্রান্তে। রাজা তুতানখামেনের সৌধের পরে এই আতেন শহর মিশরের দ্বিতীয় গুরুত্বপূর্ণ আবিষ্কার।
এই অনুসন্ধানের সঙ্গে জড়িত জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বেস্টি ব্রায়ান জানান, 'প্রাচীন মিশরের জীবনযাত্রার বিষয়ে অনেক নতুন তথ্য উন্মোচিত হতে পারে আতেন শহরের আবিষ্কারে।' তিনি জানান, শুধু আতেন নয়, গত কয়েক মাস ধরে মিশরের বিভিন্ন জায়গায় যে সব প্রাচীন জিনিসপত্র আবিষ্কার হয়েছে, সে সবের সূত্র ধরে মিশরের প্রাচীন জীবনযাত্রা সম্পর্কে আরও নানা তথ্য জানার সুযোগ হবে।
প্রত্নতাত্ত্বিক তথা পুরাতত্ত্ববিষয়ক মিশরের প্রাক্তন প্রতিমন্ত্রী জাহি হাবাস জানান, বিদেশ থেকে বহু পুরাতত্ত্ববিদ এই শহরের খোঁজে এসেছিলেন। সন্ধান পাননি।
তিনি আরও জানান, শহরটির রাস্তার দু'পাশে বাড়ি ছিল। সেগুলোর মধ্যে বেশ কিছু বাড়ির পাঁচিলের উচ্চতা ছিল ১০ ফুটের মতো। শহরটির দক্ষিণে মিলেছে এক বিশাল বড় মাপের উনুন। তবে এখনও অনেক কিছু উদ্ধার বাকি রয়েছে বলে মনে করেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
সূত্র: জি নিউজ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop