x

শিক্ষা সময় চবি’র ১২শতাধিক শিক্ষক-শিক্ষার্থীর ফেসবুক তথ্য ফাঁস

১০-০৪-২০২১, ১৫:০৬

শিক্ষা সময় ডেস্ক

fb tw
চবি’র ১২শতাধিক শিক্ষক-শিক্ষার্থীর ফেসবুক তথ্য ফাঁস
06
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ১ হাজার ২৬৪ জন শিক্ষক-শিক্ষার্থী ও সংশ্লিষ্ট ব্যক্তির ফেসবুক অ্যাকাউন্টের তথ্য ফাঁস হয়েছে। শুক্রবার (৯ এপ্রিল) নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রযুক্তিকর্মী ফাঁস হওয়া এসব তথ্য সাংবাদিকদের প্রদান করেন।
তিনি জানান, ফেসবুক ব্যবহারকারীদের ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, ঠিকানা, জন্মতারিখ, প্রোফাইল এবং ইমেইল ঠিকানা, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনে সংশ্লিষ্টতার তথ্যসহ প্রয়োজনীয় ব্যক্তিগত কিছু তথ্য ফাঁস করেছে একটি লো লেভেল হ্যাকিং প্ল্যাটফর্ম-প্রযুক্তি।
তথ্য ফাঁস হওয়ার এ তালিকায় নিজ প্রোফাইলে ‘University of Chittagong’ উল্লেখ থাকা এক হাজার ২৬৪ ফেসবুক ব্যবহারকারী রয়েছেন। এছাড়া ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়’ বা ‘University of Chittagong’ লিখা উল্লেখ না থাকা একাউন্টও এ তালিকায় রয়েছে বলে ধারণা করা হচ্ছে।
প্রযুক্তিবিদরা বলছেন, তথ্য ফাঁস হওয়ার পেছনে ফেসবুক কর্তৃপক্ষকে অবশ্যই দায়ভার নিতে হবে। তবে এক্ষেত্রে ব্যবহারকারীদের অসাবধানতাও থাকে। আমরা অনেক সময় নানান ধরনের মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করি, যেগুলোতে প্রাইভেসি একসেস দিয়ে থাকি। ফলে তথ্য সহজেই চুরি হয়ে যায়।
চবির আইসিটি সেলের পরিচালক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম বলেন, এভাবে তথ্য ফাঁস হওয়া ব্যবহারকারীদের জন্য অবশ্যই উদ্বেগের বিষয়। আমাদেরকে এ মাধ্যমগুলো ব্যবহারে আরো সচেতন হতে হবে।
প্রসঙ্গত, সম্প্রতি ৩৮ লাখ বাংলাদেশিসহ বিশ্বের ১০৬টি দেশের ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁসের ঘটনা ঘটেছে। গত ৩ এপ্রিল বিজনেস ইনসাইডার এ তথ্য সর্বপ্রথম প্রকাশ করে বলে রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়।
ইফতেখার/

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop