x

শিক্ষা সময় বিদেশি শিক্ষার্থী ছাড়াই চলছে কুবির শিক্ষা কার্যক্রম

১০-০৪-২০২১, ১৪:৫৮

শিক্ষা সময় ডেস্ক

fb tw
বিদেশি শিক্ষার্থী ছাড়াই চলছে কুবির শিক্ষা কার্যক্রম
06
প্রতিষ্ঠার পর থেকে ১৪ বছরে মাত্র ৪ জন বিদেশি শিক্ষার্থী পেলেও বর্তমানে কোনো বিদেশি শিক্ষার্থী ছাড়াই চলছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষা কার্যক্রম। এতে বিশ্ববিদ্যালয়ের বৈশ্বিক চরিত্রের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন বলে মনে করছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা।
পাশাপাশি বিদেশি শিক্ষার্থী না থাকার জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিদেশি শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়ার ব্যাপারে কোনো দিকনির্দেশনা না থাকা, বিদেশি শিক্ষার্থীদের জন্য অপর্যাপ্ত অবকাঠামো, ভর্তি প্রক্রিয়ায় জটিলতাকে দায়ী করছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সাফায়েত সিফাত বলেন, অন্যান্য বিশ্ববিদ্যালয়ে দেখা যায় বিদেশি শিক্ষার্থীরা পড়াশোনা করছে, কিন্তু আমাদের বিশ্ববিদ্যালয়ে কখনো দেখিনি। হয়তো তাদের পর্যাপ্ত সুযোগ সুবিধা ও তথ্যের অভাব আছে বলেই তারা এখানে আসে না। ফলে বিশ্ববিদ্যালয়ের যে বৈশ্বিক চরিত্র তা থেকে আমরা বঞ্চিত হচ্ছি। 
বিদেশি শিক্ষার্থী না থাকার কারণ হিসেবে বিশ্ববিদ্যালয়টির ট্রেজারার ড. মো. আসাদুজ্জামান বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীদের জন্য ভালো আবহাওয়া আছে। কিন্তু আমাদের বিশ্ববিদ্যালয়ের যে ওয়েবসাইট আছে সেখানে শিক্ষকদের মান বা গবেষণার মান সম্পর্কে সুনির্দিষ্ট কোনো তথ্য নেই।
কিছু সাবজেক্ট আছে যেগুলো বিদেশে ব্যয়বহুল, কিন্তু আমাদের দেশে সহজলভ্য এই ধরনের কোর্স যেদিন আমরা চালু করতে পারব, তখনই বিদেশি শিক্ষার্থীদের আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রতি আকর্ষণ বাড়াতে পারব।
তবে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু তাহের বলেন, বিদেশি শিক্ষার্থীদের ভর্তির বিষয়টা আসে শিক্ষা মন্ত্রণালয় থেকে। বিদেশি শিক্ষার্থী যারা আবেদন করে তাদের শিক্ষা মন্ত্রণালয় থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভাগ করে দিয়ে দেয়। এ বছর নেপাল থেকে ১৫ জন শিক্ষার্থী আমাদের বিশ্ববিদ্যালয়ে ভর্তির কথা ছিল। কিন্তু করোনার কারণে তা আর হয়ে উঠছে না।
একই সঙ্গে তিনি অবকাঠামোর অভাবকে দায়ী করে বলেন, বর্তমানে আমরা তাদের জন্য আলাদাভাবে কোনো সুযোগ-সুবিধার ব্যবস্থাও তো করতে পারছি না।
উল্লেখ্য, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২০১১-১২ শিক্ষাবর্ষে তিনজন ও ২০১২-১৩ শিক্ষাবর্ষে একজন নেপালি শিক্ষার্থী ভর্তি হন। তারা তাদের শিক্ষা কার্যক্রম শেষ করে যাওয়ার পর আর কোনো বিদেশি শিক্ষার্থী ভর্তি হয়নি এই বিশ্ববিদ্যালয়ে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop