স্বাস্থ্য টিকার উৎপাদন বাড়াতে তিন হাজার কোটি রুপি চাইল সেরাম

০৮-০৪-২০২১, ১০:০১

ওয়েব ডেস্ক

fb tw
 টিকার উৎপাদন বাড়াতে তিন হাজার কোটি রুপি চাইল সেরাম
05
সরকারি ভর্তুকিতে স্বল্পমূল্যে ভ্যাকসিন কার্যক্রমের লক্ষ্যমাত্রা অর্জনের পাশাপাশি উৎপাদন বাড়িয়ে বিদেশে রপ্তানি অব্যাহত রাখতে ৩ হাজার কোটি রুপি প্রয়োজন বলে জানিয়েছে ভারতের পুনের সেরাম ইনস্টিটিউট।
দেশটির গণমাধ্যমকে প্রতিষ্ঠানটির প্রধান আদর পুনাওয়ালা জানান, করোনার সংক্রমণরোধে জুন-জুলাই মাসের মধ্যেই বেশিসংখ্যক মানুষকে সম্ভব টিকা দিতে হবে। সে জন্য উৎপাদন বাড়ানো প্রয়োজন। আর সে জন্যই ৩ হাজার কোটি রুপি অর্থ প্রয়োজন বলে জানান আদর পুনাওয়ালা।
তিনি আরও বলেন, টিকার উৎপাদন নিয়ে অত্যন্ত চাপের মুখে রয়েছে তার সংস্থা। বর্তমানে সেরামে মাসে ৬ কোটি ডোজ টিকা উৎপাদন হচ্ছে।
হায়দরাবাদে ভারত বায়োটেক উৎপাদন করছে ৪ কোটি করে। তবে জুন-জুলাইয়ের মধ্যে এ উৎপাদন ১৪ কোটি করা না গেলে এ দুই সংস্থার পক্ষে চুক্তি অনুযায়ী টিকা রপ্তানিও কঠিন হয়ে পড়বে বলেও জানান তিনি।
আদর পুনাওয়ালা বলেন, উৎপাদন বাড়ানো প্রয়োজন দেশবাসীকে টিকা দেওয়া ও বিদেশে রপ্তানির জন্য। উৎপাদনক্ষমতা না বাড়ালে তা সম্ভব নয়।
ভারতে নতুন করে সংক্রমণের ছবি দিন দিন মারাত্মক আকার নিচ্ছে। মঙ্গলবার সকাল থেকে বুধবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন এক লাখ ২৬ হাজার জন। মৃত্যুহারও বাড়ছে। টিকা কেন্দ্রগুলোয় উপচে পড়ছে ভিড়। এখন ৪৫ ঊর্ধ্বদের টিকা দেওয়া হচ্ছে। কিন্তু ইতিমধ্যেই দিল্লি ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীরা দাবি করেছেন, ১৮ বছরের বেশি প্রত্যেককে অবিলম্বে টিকা দেওয়া হোক।
দিল্লি হাইকোর্ট বুধবার এক মামলায় জানিয়েছে, নিজের গাড়িতে একাকী সফর করলেও মাস্ক পরতে হবে। না পরলে জরিমানা। বিচারকের নির্দেশে এই অতিমারির সময় নিজস্ব গাড়িও ‘পাবলিক প্লেস’ হিসেবে গণ্য হবে। টিকা নেওয়া থাকলেও মাস্ক পরা বাধ্যতামূলক।
কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায় বুধবার সকাল সাতটা পর্যন্ত দেশে মোট ৮ কোটি ৭০ লাখ ৭৭ হাজার জনকে টিকা দেওয়া হয়েছে। সরকারি দাবি, এত দ্রুত এত মানুষকে টিকা দেওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে ভারত এখন ১ নম্বরে। সূত্র এনডিটিভি।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop