প্রবাসে সময় জার্মানিতে চিকিৎসকদের চেম্বারেই মিলবে করোনার টিকা

০৭-০৪-২০২১, ১২:২৫

বিটু বড়ুয়া

fb tw
জার্মানিতে চিকিৎসকদের চেম্বারেই মিলবে করোনার টিকা
05
জার্মানিতে সরকারি টিকাদান কেন্দ্রগুলো ছাড়াও চলতি সপ্তাহ থেকে সাধারণ চিকিৎসকদের চেম্বারেই করোনার টিকা দেয়া শুরু করতে যাচ্ছে দেশটির স্বাস্থ্য বিভাগ। তবে সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যেই চলমান লকডাউনে শিথিলতা আনার পরিকল্পনা করছে দেশটির জারল্যান্ড অঙ্গরাজ্য।
জার্মানিতে অব্যাহত টিকা প্রদান কার্যক্রমে গতি আনতে চলতি সপ্তাহেই সাধারণ চিকিৎসকদের চেম্বারে টিকা নিতে পারবেন দেশটির সাধারণ নাগরিকরা।
দেশটির স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, টিকা কার্যক্রম পরিচালনা করতে কমপক্ষে প্রতি সপ্তাহে ২৬ ডোজ করে টিকা পাবেন দেশটির প্রায় ৩৫ হাজার সাধারণ চিকিৎসক। যদিও এ সংখ্যা প্রয়োজনের তুলনায় অনেক কম বল মনে করছেন টিকা গ্রহণে আগ্রহীরা।
এক নাগরিক জানান, আমি মনে করি প্রতি সপ্তাহে ডাক্তারদের চেম্বারে ২৬ ডোজ প্রয়োজনের তুলনায় খুবই কম, এমনও হতে পারে যেসব রোগীর আগে টিকা পাওয়া দরকার, সে নাও পেতে পারে। এক্ষেত্রে সঠিক রোগী খুঁজে বের করতে ডাক্তারদের বেগ পেতে হতে পারে।
এদিকে ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও ব্রিটেনে করোনার নতুন ধরনের সংক্রমণের মধ্যেই জার্মানিতে চলমান লকডাউনে আরো কড়াকড়ি দেয়ার বিষয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে দেশটির ১৬ অঙ্গরাজ্যের মিনিস্টার প্রেসিডেন্টরা।
তবে এর মধ্যেই, মঙ্গলবার থেকে পাইলট প্রকল্পের অংশ হিসেবে প্রতিবেশী ফ্রান্সের সীমান্তবর্তী অঙ্গরাজ্য জারলান্ড অন্যপথে হাঁটছে।
এ অঙ্গরাজ্যে থিয়েটার, কনসার্ট, সিনেমা বা শরীর চর্চা কেন্দ্র খুলে দেয়ার ঘোষণা দিয়েছে স্থানীয় প্রশাসন। তবে এক্ষেত্রে অঙ্গরাজ্যটির নাগরিকদের দেখাতে হবে ২৪ ঘণ্টার করোনা নেগেটিভ সার্টিফিকেট।
এক নাগরিক জানান জারলান্ড প্রশাসনের সিদ্ধান্তকে আমি স্বাগত জানাই। আমি মনে করি, করোনা আছে কিন্তু এ নিয়ে এত না ভয় না পেয়ে আমাদেরকে সতর্ক হতে হবে। টিকা নেয়া, না নেয়ার বিষয়টি একান্তই নাগরিকদের ব্যক্তিগত সিদ্ধান্ত। এটি চাপিয়ে দেয়ার কিছু নেই।
এই অবস্থায় জার্মান সংক্রমণ বিশেষজ্ঞরা বলছেন, শিথিলতা নয় বরং রূপ বদলানো করোনাকে রুখে দিতে কমপক্ষে ২ থেকে তিন সপ্তাহের কঠোর লকডাউনের কোনো বিকল্প নেই।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop