x

তথ্য প্রযুক্তির সময় টিআরপি নিরূপণে সরকারের নিয়মাবলী

০৫-০৪-২০২১, ১৯:৩৭

ওয়েব ডেস্ক

fb tw
টিআরপি নিরূপণে সরকারের নিয়মাবলী
02
টেলিভিশন রেটিং পয়েন্ট (টিআরপি) নিরূপণের জন্য ১০ দফা নিয়মাবলী সম্বলিত প্রজ্ঞাপন জারি করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। মানসম্মত, সুশৃঙ্খল ও প্রতিযোগিতামূলক প্রচার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে টিআরপি নির্ধারণের প্রতিষ্ঠান নির্বাচন, কারিগরি সহায়তা দেওয়া এবং কার্যক্রম তদারক করতে এই নিয়মাবলী নির্ধারণ করা হয়েছে।
রোববার (৪ এপ্রিল) জারি করা প্রজ্ঞাপনটি আগামী ২০ এপ্রিল থেকে কার্যকর হবে। সোমবার (৫ এপ্রিল) তথ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আকরাম হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, গণমাধ্যমে বাণিজ্যিক বাজার প্রতিনিয়ত বিস্তৃত হচ্ছে। প্রতিযোগিতাপূর্ণ এ সম্প্রচার শিল্পে জনপ্রিয়তার উপর নির্ভর করে বিজ্ঞাপনের দর নির্ধারিত হয়। টেলিভিশন রেটিং পয়েন্ট (টিআরপি) নিরূপণের মাধ্যমে টিভি চ্যানেলের জনপ্রিয়তা অর্থাৎ দর্শক-শ্রোতার সংখ্যা যাচাই করা হয়। বর্তমানে বাংলাদেশে যে সব প্রতিষ্ঠান টিআরপি কার্যক্রম পরিচালনা করছেন তারা কেউই বাংলাদেশ সরকার অনুমোদিত নয়। টিআরপি নিরূপণে স্বচ্ছতা আনয়নের জন্য বিজ্ঞানসম্মত উপায় অনুসরণ করতে দেশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের কারিগরি সহযোগিতায় উন্নত প্রযুক্তিতে টিআরপি নির্ধারণের আবশ্যকতা রয়েছে।
১০ দফা নিয়মাবলী: 
১. তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় নির্দিষ্ট মেয়াদে বাংলাদেশি টিভি চ্যানেলের টিআরপি নির্ধারণের কার্যক্রম পরিচালনা করার জন্য আগ্রহী বেসরকারি প্রতিষ্ঠানের কাছ থেকে প্রজ্ঞাপনমূলে দরখাস্ত আহ্বান করবে।
২. আগ্রহী দেশি ও বাংলাদেশে নিবন্ধিত বিদেশি বেসরকারি প্রতিষ্ঠান নির্ধারিত তারিখের মধ্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিবের কাছে বাংলাদেশি টিভি চ্যানেলের টিআরপি নিরূপণের কার্যক্রম পরিচালনা করার জন্য দরখাস্ত দাখিল করতে পারবে। সেক্ষেত্রে বিদেশি বেসরকারি প্রতিষ্ঠানের অবশ্যই বাংলাদেশে অফিস থাকতে হবে।
৩. আবেদনকারী প্রতিষ্ঠানকে আবেদনপত্রের সঙ্গে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিবের অনুকূলে নিরাপত্তা জামানত বাবদ ১০ লাখ টাকার পে-অর্ডার বা ব্যাংক ড্রাফট (ফেরতযোগ্য) জমা দিতে হবে। আবেদনপত্র যোগ্য বিবেচিত না হলে তা ফেরত দেওয়া হবে।
৪. মন্ত্রণালয় এক বা একাধিক প্রতিষ্ঠানকে কার্যক্রম পরিচালনার অনুমোদন দিতে পারবে এবং তাদের অনাপত্তিপত্র নেওয়ার আগে চালানের মাধ্যমে ১-৩৩০১-০০০১-১৮৫৪ কোডে ৫ লাখ টাকা লাইসেন্স ফি জমা দিতে হবে। মন্ত্রণালয় চালানের কপি যাচাইপূর্বক নিশ্চিত হয়ে নির্বাচিত প্রতিষ্ঠানের অনুকূলে অনাপত্তি দেবে।
৫. টিআরপি নির্ধারণ কার্যক্রম তদারক করার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে অংশীজনদের সমন্বয়ে একটি তদারক কমিটি গঠন করা হবে।
৬. টিভি চ্যানেলের টিআরপি নিরূপণের কার্যক্রম পরিচালনা করার জন্য নির্বাচিত কোনো প্রতিষ্ঠানকে অনাপত্তিপত্র গ্রহণের আগে লাইসেন্স ফি বাবদ পাঁচ লাখ টাকা চালানের মাধ্যমে নির্ধারিত কোডে জমা দিয়ে চালানের কপি মন্ত্রণালয়ে জমা দিতে হবে। এরপর তা যাচাই করে মন্ত্রণালয় নির্বাচিত প্রতিষ্ঠানের অনুকূলে অনাপত্তি দেবে।
৭. দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে কারিগরি সহায়তা নিয়ে তদারক কমিটির সন্তুষ্টি সাপেক্ষে পর্যাপ্তসংখ্যক স্থানে আধুনিক প্রযুক্তির ডিভাইস ব্যবহার করে টিআরপি নির্ধারণ করবে। এই কাজের জন্য দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো মন্ত্রণালয় থেকে অনুমোদিত বাংলাদেশি টিভি চ্যানেলের তালিকা সংগ্রহ করবে।
৮. বঙ্গবন্ধু স্যাটেলাইটের কারিগরি সহযোগিতা ব্যবহারের কারণে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাছ থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষ নির্দিষ্ট হারে ফি নিতে পারবে।
৯. দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান টিআরপি নির্ধারণ করে প্রতিবেদন প্রকাশ করায় বাংলাদেশি টিভি চ্যানেলের কাছ থেকে প্রতি মাসে সার্ভিস চার্জ বাবদ নির্দিষ্ট ফি নিতে পারবে।
১০. দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান টিআরপি নির্ধারণ করে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের গঠিত টিআরপি তদারক কমিটিকে অবহিত করে প্রতিবেদন প্রকাশ করবে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop