x

অন্যান্য সময় সুয়েজ খালে জাহাজ আটকে যাওয়ার জন্য দায়ী কে?

০৪-০৪-২০২১, ২০:০০

অন্যান্য সময় ডেস্ক

fb tw
সুয়েজ খালে জাহাজ আটকে যাওয়ার জন্য দায়ী কে?
01
সুয়েজ খালে জাপানি মালিকানার বিশাল এক জাহাজ আড়াআড়িভাবে আটকে পড়ায় মালবাহী জাহাজ চলাচলে বিরাট অচলাবস্থা তৈরি হয়েছে। ২৩ মার্চ বিশ হাজার কন্টেইনার ভর্তি এভার গিভেন নামের বিশাল জাহাজটির মাথা সুয়েজ খালের তীরে বালিতে আটকে যায়।
এরপর লোহিত সাগরে দু’শর বেশি জাহাজের বিশাল জট তৈরি হয় এবং অনেক জাহাজ আফ্রিকা ঘুরে দীর্ঘ পথ পাড়ি দিতে বাধ্য হয়। কয়েকদিনের জন্য থমকে যায় জাহাজ চলাচল।
এরপর, অদ্ভুত একটা ব্যাপার নজরে আসে মিশরের প্রথম নারী ক্যাপ্টেন মারওয়া এলসেলেহদারের। তার মোবাইল ফোনে দেখতে পান, ওই জাহাজ আটকে পড়ার জন্য তাকে দায়ি করে গুজব ছড়িয়ে পড়েছে অনলাইনে।
বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশ করে বিবিসি বাংলা। ২৯ বছর বয়সী মারওয়া বলেন, ‘আমি বিস্ময়ে বিমূঢ় হয়ে যাই। আমার কোন ধারণাই নেই কে কোথা থেকে আর কেন এই ভুয়া খবর ছড়িয়েছে।’ 
সেই সময়ে এলসলেহডার মিশরের মেরিটাইম সেফটি কর্তৃপক্ষের আইডা ফোর নামে জাহাজে ফার্স্ট মেট হিসেবে কাজ করছেন। ঘটনার সময় জাহাজটি সুয়েজ খাল থেকে কয়েক শত মাইল দূরে আলেকজান্দ্রিয়ায় ছিল।
জাহাজটি মিশরের সমুদ্র নিরাপত্তা কর্তৃপক্ষের মালিকানাধীন। এটি লোহিত সাগরে একটি বাতিঘরের জন্য সরবরাহ পৌঁছে দেবার কাজ করে। এছাড়া আরব লীগ পরিচালিত আরব অ্যাকাডেমি ফর সায়েন্স, টেকনোলজি অ্যান্ড মেরিটাইম ট্রান্সপোর্টের নবীন ক্যাডেটদের প্রশিক্ষণের কাজেও ব্যবহৃত হয়।
বিবিসি বাংলার ওই প্রতিবেদনে বলা হয়, যে খবরটির মাধ্যমে সুয়েজ খালের অচলাবস্থার সাথে মারওয়া এলসেলেহদারের জড়িত বলে খবর ছড়িয়ে পড়েছে সেটি একটি ভুয়া সংবাদ নিবন্ধ। মূলত সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া ভুয়া এক সংবাদ শিরোনামের স্ক্রিনশটে ওই অচলাবস্থার জন্য মিজ এলসেলেহদারকে দায়ি করা হয়।
ভুয়া যে সংবাদ শিরোনামের স্ক্রিনশট ছড়িয়ে পড়েছে, ধারণা করা হচ্ছে, সেটি আরব নিউজে প্রকাশিত কোন প্রতিবেদন।
ওই খবরে প্রকাশিত বানানো বা ডক্টরড ছবিটি নেওয়া হয়েছে আরব নিউজে ২২ মার্চ প্রকাশিত এক আসল খবর থেকে।
সেখানে মিশরের প্রথম নারী জাহাজের ক্যাপ্টেন হিসেবে মিজ এলসেলেহদারের ওপর একটি নিবন্ধ প্রকাশিত হয়েছিল। টুইটারে সেই ছবি বহুবার শেয়ার করা হয়েছে। এমনকি টুইটারে মারওয়া এলসেলেহদারের নামে থাকা অনেকগুলো অ্যাকাউন্ট থেকেও ওই ভুয়া খবর ছড়ানো হয় যে তিনি এভার গিভেনের সঙ্গে যুক্ত ছিলেন।
মারওয়া এলসেলেহদার ২০১৫ সাল থেকে আইডা ফোর জাহাজের ক্যাপ্টেন হিসেবে কাজ করছেন। নিয়োগের সময় তিনি ছিলেন সবচাইতে কমবয়সী এবং প্রথম নারী মিশরীয় ক্যাপ্টেন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop