x

পশ্চিমবঙ্গ যাদের সঙ্গে মিলে আন্দোলন তারাই এখন মমতার প্রতিপক্ষ

০১-০৪-২০২১, ০২:৩১

রায়হানুল রানা

fb tw
যাদের সঙ্গে মিলে আন্দোলন তারাই এখন মমতার প্রতিপক্ষ
07
২০০৭ সাল। রাজ্য শাসকদল বামদের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে পশ্চিমবঙ্গের নন্দীগ্রামে শুরু করে কৃষক আন্দোলন। সেই আন্দোলনে সমর্থন দিয়ে আলোচনায় আসেন তৃণমূল সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও শুভেন্দু অধিকারী। এই আন্দোলনের প্রভাবেই ২০০৯ এর লোকসভা নির্বাচনে ব্যাপক ভাবে আত্মপ্রকাশ করে তৃণমূল কংগ্রেস। 
অনেকেই বলেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক উত্থান এমনকি ২০১১তে রাজ্যের ক্ষমতায় আসার অন্যতম স্তম্ভ নন্দীগ্রামের আন্দোলন।
দীর্ঘ ১০ বছর পর আবারও আলোচনার কেন্দ্রবিন্দুতে নন্দীগ্রাম। কাঁধে কাঁধ মিলিয়ে যারা আন্দোলন করেছিলেন, এবার বিধানসভা নির্বাচনে তারাই নিজেদের প্রতিপক্ষ। পশ্চিমবঙ্গে আলোচনার কেন্দ্রে এখন নন্দীগ্রাম। বিধানসভার দ্বিতীয় দফার ভোটে আসনটিতে গুরু ও শিষ্যের হাড্ডাহাড্ডি লড়াইের আভাস।
নন্দীগ্রাম আসনটিতে তৃণমূলের হয়ে লড়ছেন মুখ্যমন্ত্রী মমতা নিজেই। আর তার বিপরীতে আছেন তৃণমূল ছেড়ে সদ্য বিজেপিতে যোগ দেওয়া শুভেন্দু অধিকারী।
ভারতীয় গণমাধ্যম বলছে, এবারের নির্বাচন দুজনের জন্যই গুরুত্বপূর্ণ। আর তাই আসনটিতে জয়ী হতে মরিয়া দুজনই। ঘরের ছেলে জিতবে না আবারও মমতার দলকে সমর্থন দেবে জনগণ তা জানা যাবে আগামী ২ মে’র ফলাফলে। 
তবে, যেই পরাজয় বরণ করুক না কেন, তার রাজনৈতিক জীবনের পতনের দৃষ্টান্ত হয়ে থাকবে এবারের ভোট- এমনটাই মনে করছেন বিশ্লেষকরা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop