পশ্চিমবঙ্গ পাঁচ বছরে বদলে গেছে পশ্চিমবঙ্গের রাজনীতির সমীকরণ

২৮-০৩-২০২১, ১০:৪৪

কাজী ইফতেখার শুভ

fb tw
08
মাত্র ৫ বছরে পশ্চিমবঙ্গে বদলে গেছে রাজনীতির অনেক সমীকরণ। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে শাসক তৃণমূল কংগ্রেসের কাছে খড়কুটোর মতো উড়ে গিয়েছিল বিজেপি। তবে পাঁচ বছর পরে এসে এখন তৃণমূলের ঘাড়েই নিঃশ্বাস ফেলছে কেন্দ্রের শাসক দলটি। অন্যদিকে একসময়ের টানা শাসন করা বামফ্রন্ট শক্তি হারিয়ে এবার অনেকটা নিয়ম রক্ষার নির্বাচনে অংশ নিচ্ছে।
২০১৬ সালে পশ্চিমবঙ্গে সবশেষ বিধানসভা নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রধান প্রতিপক্ষ ছিল বাম এবং কংগ্রেস। তবে ২৯৪ আসনের বিধানসভায় ২১১টি আসন জিতে সরকার গঠন করে মমতার তৃণমূল। যদিও সরকার গড়তে তাদের দরকার ছিল ১৪৮টি আসন।
সবশেষ বিধানসভা ভোটে ২১১টি আসন জিতেছিল তৃণমূল। বিপরীতে তৃণমূলের প্রধান প্রতিপক্ষ বাম এবং কংগ্রেস জোট জয়ী হয় ৭৭টি আসনে। তবে তখনও পশ্চিমবঙ্গ রাজ্যে বিজেপির অবস্থান ছিল খুবই দুর্বল। মাত্র ৩টি আসন জিততে সক্ষম হয় দলটি।
২০১৬ সালের বিধানসভায় ভোটের হিসাবে মমতার তৃণমূলের পক্ষে রায় দেন ৪৫ দশমিক ৭ এক শতাংশ মানুষ। অন্যদিকে বাম এবং কংগ্রেস জোট পায় ৪০ দশমিক শূন্য ৩ শতাংশ। আর বিজেপির ঝুলিতে যায় মোট ভোটের মাত্র ১০ দশমিক ৩ এক শতাংশ।
তবে বাম এবং কংগ্রেস জোটকে পাশ কাটিয়ে এবার তৃণমূলের প্রধান প্রতিপক্ষ বিজেপি। দলটি গত পাঁচ বছরে পশ্চিমবঙ্গে ব্যাপক শক্তি সঞ্চার করে তৃণমূল কংগ্রেসকে চ্যালেঞ্জ জানিয়েছে। বিশ্লেষকদেরও ধারণা, এবার মমতার তৃণমূল এবং প্রধানমন্ত্রী মোদির বিজেপির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop