x

পশ্চিমবঙ্গ ‘পশ্চিমবঙ্গ-বাংলাদেশ একই সূত্রে বাধা’

২৭-০৩-২০২১, ১১:৩৯

সুব্রত আচার্য

fb tw
‘পশ্চিমবঙ্গ-বাংলাদেশ একই সূত্রে বাধা’
05
কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনের উদ্যোগে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করা হয়েছে। এতে উপস্থিত ছিলেন ভারতের পশ্চিমবঙ্গর গভর্নর জগদীপ ধনখর। বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শুক্রবার রাতে (২৬ মার্চ) আয়োজিত এ অনুষ্ঠানে কলকাতার বিশিষ্টজন ছাড়াও এসেছিলেন কূটনীতিক ডিনের সদস্যরাও।
ভারত-বাংলাদেশের সম্পর্ক রক্তের, সম্পর্ক বন্ধুত্বের- সম্পর্ক দুই দেশের মানুষের মনে-আত্মায়। ১৯৭১ সাল থেকে সেই সম্পর্ক বহতা নদীর মতো বইয়ে চলেছে সামনের দিকে। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরপূর্তি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বিশ্বব্যাপী আয়োজনের অন্যতম আয়োজন ছিল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে।
কলকাতায় বাংলাদেশ উপদূতাবাস আয়োজিত এ অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখর। সভাপতিত্ব করেন কলকাতার বাংলাদেশের উপহাইকমিশনার তৌফিক হাসান।
তৌফিক হাসান বলেন, দুদেশের প্রধানমন্ত্রী মধ্যে সম্পর্ক সেটাও চমৎকার। যে কারণে খুবই আনন্দিত আমরা।
অতিথিরা বলেন, ভাঙা-গড়ার মধ্য দিয়ে অতীতের যে কোনও সময়ের চেয়ে ভারত-বাংলাদেশের সম্পর্ক এখন আরো সুদৃঢ়।
রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ভিসি সব্যসাচী বসু রায় চৌধুরী বলেন, ভারত এবং বাংলাদেশ এমন একটি প্রতিবেশী দেশ যাদের মধ্যে সম্পর্ক অত্যন্ত মধুর। আর প্রতিবেশী নিয়ে বাস করি যেমন আমরা আমাদের মধ্যে ওঠাবসা থাকে, কখনও কখনও ঠুকাঠুকি হয়, ভুল-বোঝাবুঝি হয় সেগুলো আবার আলাপ-আলোচনার মধ্য দিয়ে মিটে যায়। এটাই আমাদের বন্ধন।        
লেখক ও প্রকাশক ত্রিদিব চট্টোপাধ্যায় বলেন, দুই বাংলা, অঙ্গরাজ্য পশ্চিমবঙ্গ অন্যদিকে স্বাধীন রাষ্ট্র বাংলাদেশ। জন্মের ক্ষণ থেকেই একটা একই সূত্রে বাধা।   
কোভিড বিধি মেনে কলকাতার একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে কলকাতার বুদ্ধিজীবী, রাজনীতিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, শিল্পপতি ও সিনিয়র সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop