পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন: পশ্চিমবঙ্গে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে মুসলিম ভোট

২৭-০৩-২০২১, ১১:২০

রবিউল ইসলাম আওলাদ

fb tw
বিধানসভা নির্বাচন: পশ্চিমবঙ্গে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে মুসলিম ভোট
04
ভারতের পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে বিজেপি, তৃণমূল ও কংগ্রেস-বামফ্রন্ট জোটের ত্রিমুখী লড়াইয়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে রাজ্যটির মুসলিম ভোট। পর্যবেক্ষকরা বলছেন, এবারের বিধানসভা নির্বাচনে জয়-পরাজয়ের বড় ব্যবধান গড়ে দিতে পারে মুসলিম ভোটাররা। বিধানসভার ২৯৪টির মধ্যে শতাধিক আসনে ভাগ্য নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে রাজ্যের সংখ্যালঘু এ গোষ্ঠীটি। ভোটারদের সামনে ধর্মীয় দলসহ অনেক বিকল্প থাকায় এ নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ।
এদিকে ১৭তম পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে। স্থানীয় সময় শনিবার (২৭ মার্চ) সকাল ৭টায় শুরু হয় ৮ দফা নির্বাচনের প্রথম ধাপের ভোট। প্রথম দফায় পশ্চিমবঙ্গের পুরুলিয়া, বাকুড়া, ঝাড়গ্রামসহ ৩০টি আসনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে হঠাৎ আলোচনায় ফুরফুরা শরীফের পীরজাদা আব্বাস সিদ্দিকী। সম্প্রতি কলকাতায় বাম-কংগ্রেসের সমাবেশে আনুষ্ঠানিকভাবে যোগ দেয় তার দল ইন্ডিয়া সেক্যুলার ফ্রন্ট আইএসএফ। এ ছাড়া ভারতের হায়দ্রাবাদভিত্তিক রাজনৈতিক দল সর্বভারতীয় মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন এআইএমআইএম দলের প্রেসিডেন্ট আসাদউদ্দিন ওয়াইসি বিহার বিধানসভা নির্বাচনে সাফল্য পাওয়ায় পশ্চিমবঙ্গেও প্রার্থী দেয়ার ঘোষণা দেন। এরপর থেকেই রাজ্যটিতে মুসলিম ভোটারদের নিয়ে চলছে নতুন করে হিসাব-নিকাশ।
জানা গেছে, পশ্চিমবঙ্গের মোট ভোটারের প্রায় ৩০ ভাগ মুসলমান, যা ভারতের জনসংখ্যার অনুপাতে তৃতীয় সর্বোচ্চ। এবারের নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বী বিজেপি ও তৃণমূল হলেও ২৯৪ আসনের মধ্যে ১০২টিতেই জয়-পরাজয়ের ব্যবধান গড়ে দিতে পারেন মুসলিম ভোটাররা।
মুসলিমদের উন্নয়নে সবসময়ই গুরুত্ব দিয়েছেন পশ্চিমবঙ্গের মখ্যুমন্ত্রী ও তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জি। তাই জনপ্রিয়তাও বেশি তার। অনেকের কাছে মমতাজ বেগম নামেও পরিচিত তিনি। ২০০৬-এর নির্বাচনে যেখানে ৫৬ শতাংশ মুসলিম সমর্থন পেয়েছে বামরা; সেখানে ২০১৯ এ ৬৫ শতাংশ ভোটারই সমর্থন দেয় তৃণমূলকে।
পরিসংখ্যান অনুযায়ী, মালদা, মুর্শিদাবাদ ও উত্তর দিনাজপুরে হিন্দুর চেয়ে মুসলিম বেশি। এ ছাড়া উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, নদীয়া ও বীরভূমিও মুসলিম-অধ্যুষিত এলাকা। এসব জেলায় নিজেদের জয় নিশ্চিত করতে অঙ্ক কষছে তৃণমূল, বিজেপি এবং বাম দলগুলো। নির্বাচনে যেই জিতুক ব্যবধান হবে অল্প। ফলে ২৭ থেকে ৩০ ভাগ মুসলিম ভোটকে এখানে ফলাফল নির্ধারক হিসেবে বিবেচনা করা হচ্ছে।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop