পশ্চিমবঙ্গ সেই নন্দীগ্রাম থেকেই লড়াই শুরু মমতা-শুভেন্দুর

২৩-০৩-২০২১, ১১:০৯

সুব্রত আচার্য

fb tw
সেই নন্দীগ্রাম থেকেই লড়াই শুরু মমতা-শুভেন্দুর
06
নন্দীগ্রামের কৃষিজমি দখলের লড়াই নয়। এবার লড়াই হবে রাজনৈতিক অস্তিত্ব টিকিয়ে রাখার লড়াই। আর সেটা হবে রাজ্যের প্রধান দুই রাজনৈতিক দল এবং ব্যক্তির মধ্যে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তারই একসময়ের সহযোগী শুভেন্দু অধিকারীর মধ্যে লড়াই দেখার অপেক্ষায় পশ্চিমবঙ্গবাসী।
একসময় যে নন্দীগ্রামের মানুষের কৃষিজমির অধিকার রক্ষায় হাতে হাত ধরে কথিত সিপিএমের ক্যাডারদের গুলির মুখে লড়াই করেছেন মমতা-শুভেন্দু। সেই নন্দীগ্রাম থেকেই আবারো লড়াই শুরু করেছেন একসঙ্গে। তবে কৃষিজমি রক্ষার জন্য নয়, এবার লড়াইটা নিজেদের রাজনীতির অস্তিত্বের। যে যার বিরুদ্ধে নিজের মতো করে আক্রমণ করে চলেছেন মমতা-শুভেন্দু।
সমাবেশে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, নরেন্দ্র মোদি মহারাজ সাধু হলে আজ আমরা চোর বটে! জিজ্ঞাস করুন পিএম কেয়ারের টাকা গেল কোথায়, নরেন্দ্র মোদি জবাব দাও, রেল বিক্রির টাকা গেল কোথায় নরেন্দ্র মোদি জবাব দাও, কয়লা বিক্রির টাকা গেল কোথায় নরেন্দ্র মোদি জবাব দাও, দুর্গ-পশ্চিম প্ল্যান্ট বিক্রি করার টাকা কোথাও গেল নরেন্দ্র মোদি জবাব দাও। কৃষকদের জমি কেড়ে নেওয়া হচ্ছে কেন, মা বোনদের সম্ভ্রম-সম্মান হত্যা করা হচ্ছে কেন নরেন্দ্র মোদি জবাব দাও।  
অপরদিকে আরেক সমাবেশে বিজেপি নেতা শুভেন্দু অধিকারী প্রধানমন্ত্রীকে নিয়ে মমতার কটাক্ষ কথাগুলো জানান। প্রধানন্ত্রীকে মমতা বলেছেন, তুই কেরে, তোর টাকার হিসাব দেব। প্রধানমন্ত্রীর ছবি আঁকছে আপনারা দেখুন, প্রধানমন্ত্রীর মাথায় মাননীয়ার ব্যান্ডেজ জড়ানোর পায়ের, ওরা কোথায় নেমেছে দেখুন। এর আগে ভোটে বলেছিল কোমরে দড়ি পরাব।
কদিন আগে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে বলেছে, হদোল কুতকুত আর প্রধানমন্ত্রীকে বলেছে কিম্ভূতকিমারা। কালকে নরেন্দ্র মোদিকে ডাকাত বলেছে। এ নরেন্দ্র মোদি কে আপনাদের জানতে হবে। এই নরেন্দ্র মোদি ভারতবর্ষকে পৃথিবীর সর্বোচ্চ পর্যায়ে নিয়ে গিয়েছেন।    
নন্দীগ্রামের আসনের ভোট হবে দ্বিতীয় দফায় ১ এপ্রিল। পশ্চিমবঙ্গের ২৯৪ আসনের মধ্যে আট দফার ভোটের সবচেয়ে আলোচিত কেন্দ্র নন্দীগ্রাম। লড়াইয়ের সর্বশেষ ফলাফলটা পরিষ্কার হয়ে যাবে ২ মে-তেই। সেদিনের অপেক্ষায় এখন সবাই।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop