বিনোদনের সময় ৩০ টাকায় শুরু করে এখন শতকোটির মালিক!

০৮-০৩-২০২১, ১২:৪২

বিনোদন সময় ডেস্ক

fb tw
অনুপম খের। সংগৃহীত
ছবি: অনুপম খের। সংগৃহীত
11
একেবারেই নিম্নবিত্ত পরিবার থেকে উঠে এসেছেন তিনি। বাবা ছিলেন বন বিভাগের একজন কেরানি। তার শুরুটা হয়েছিল ঠিকানাবিহীন। অর্থাভাবে কেটেছে অনেক দিন। সমুদ্র তীরে, রেলস্টেশনের প্ল্যাটফর্মে ঘুমিয়েছেন অনেক। মিথ্যা বলে মায়ের কাছ থেকে ১০০ টাকা নিয়ে অডিশন দিয়ে গিয়েছিলেন। নিজের আত্মজীবনীতে এসব উল্লেখ করেছেন তিনি। তিনি আর কেউ নন, বলিউডের তুমুল জনপ্রিয় অভিনেতা অনুপম খের।
আত্মজীবনীতে তিনি লিখেন, ‘মঞ্চ আমার প্রথম প্রেম, খুব ভালোবাসতাম। সারাক্ষণ অভিনয়ের কথা ভাবতাম। একদিন চণ্ডীগড়ে একটি বিজ্ঞাপন প্রকাশিত হয়, সেখানে বলা ছিল বিজ্ঞাপনে অভিনয়ের জন্য লোক দরকার। কিন্তু হাতে টাকা নেই। মায়ের থেকে পিকনিকের কথা বলে ১০০ রুপি নিয়ে অডিশন দিতে গেলাম। পরে অবশ্য মা জানতে পেরেও কিছু বলেননি, তিনি মেনে নিয়েছিলেন।’
চণ্ডীগড়ে একটি অভিনয় স্কুলে ভর্তি হয়েছিলেন অনুপম। ব্যাপক কষ্টে কাটত তার সে সময়ের দিনগুলো। বাড়ি ফিরতে চেয়ে চিঠি লিখেছেন বড়ভাইকে। কিন্তু সাহস দিয়েছেন তিনি। এভাবে চলতে চলতেই একদিন মহেশ ভাটের সিনেমায় অভিনয়ের সুযোগ পান অনুপম। কিছু টাকা এবং থাকার জায়গাও পান তিনি। কিন্তু একদিন জানতে পারলেন, ওই চরিত্রের জন্য অন্য কাউকে নেওয়া হয়েছে। ভেঙে পড়েন তিনি, সিদ্ধান্ত নেন মুম্বাই ফিরে যাওয়ার। তখন মহেশ ভাট বলেন, ‘তোমার মতো ভালো অভিনয় এ চরিত্রে কেউ করতে পারবে না। তোমাকে ছাড়া এই সিনেমা বানাব না।’ তখনই মহেশ ভাটের হাত ধরে বলিউডে পা রাখেন অনুপম খের।
মাত্র ৩০ রুপি দিয়ে ক্যারিয়ার শুরু করেছিলেন অনুপম। এখন তিনি কয়েকশ’ কোটি রুপির মালিক। ৬৬ বছর বয়সী এ অভিনেতা বিশ্বাস করেন, যে কখনো হাল ছাড়ে না তাকে হারানো কঠিন। ৪০ বছরের অভিনয় ক্যারিয়ারের এখন পর্যন্ত অভিনয় করেছেন ৫১৫টির বেশি সিনেমায়। ক্যারিয়ারে অনেক উত্থান-পতন দেখেছেন এ অভিনেতা। কিন্তু আজও অভিনয় ছাড়া কিছুই ভাবতে পারেন না অনুপম খের।
১৯৫৫ সালের ৭ মার্চ শিমলায় জন্মগ্রহণ করেছিলেন অনুপম। ১৯৮২ সালে বলিউডে আত্মপ্রকাশ হয় তার। কখনো কমেডি, কখনো খল চরিত্রে আবার কখনো বিত্তশালী বা রাজনীতিবিদসহ ভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তিনি। শুধু অভিনয় গুণেই আলোচনায় এসেছে বহুবার। ৬৬ বছরে এসেও তার শরীর নিয়ে সচেতন তিনি। এখনো শরীরচর্চা করেন নিয়মিত। সে ছবি শেয়ার করেন নিজের সামাজিক যোগাযোগমাধ্যমে।
সবশেষ অনুপমকে দেখা গেছে ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’ সিনেমায়। মুক্তি অপেক্ষায় আছে অনুপম অভিনীত ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটি। নিজের আত্মজীবনীতে রাজশ্রী প্রোডাকশনের সিনেমায় অভিনয়ের কথা স্মরণ করেন অনুপম খের। এ প্রযোজনা সংস্থার হয়ে অনেক সিনেমায় অভিনয় করেছেন তিনি। সেগুলোর মধ্যে ‘সারাংশ’ (১৯৮৪), ‘হাম আপকে হ্যায় কৌন’ (১৯৯৪), ‘বিবাহ’ (২০০৬), ‘প্রেম রতন ধন পায়ো’ (২০১৫) সিনেমাগুলো বক্স অফিসে দারুণ হিট করেছিল। ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’, ‘কুছ কুছ হোতা হ্যায়’ ‘লামহে’ সিনেমার মতো কিছু বেশ কয়েকটি সিনেমায় অনবদ্য অভিনয়ের জন্য দর্শকহৃদয়ে পোক্ত স্থান করে নিয়েছেন অনুপম খের।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop