বাংলার সময় মুকুলে ছেয়ে গেছে সাতক্ষীরার আমবাগান

০৭-০৩-২০২১, ১৫:৪২

মমতাজ আহমেদ বাপী

fb tw
মুকুলে ছেয়ে গেছে সাতক্ষীরার আমবাগান
05
মুকুলে মুকুলে ছেয়ে গেছে সাতক্ষীরার আমবাগানগুলো। গতবারের আম্পানের ঝড়ে ক্ষতিগ্রস্ত বাগান মালিকরা লোকসান কাটিয়ে উঠতে পরিচর্যায় ব্যস্ত। এবারও বিদেশে আম রফতানির জন্য উদ্যোগ নিয়েছেন বাগান মালিকরা। আর এ জন্য আম চাষিদের প্রশিক্ষণের ব্যবস্থা নিয়েছে কৃষি সম্প্রসারণ বিভাগ। 
সাতক্ষীরা জেলার সদর, তালা, কলারোয়া দেবহাটা উপজেলায় রয়েছে সবচে বেশি আমের বাগান। এর মধ্যে সদরের ১০০ হেক্টর জমিতে রফতানিযোগ্য বিষমুক্ত আম চাষের উদ্যোগ নেয়া হয়েছে। প্রতিটি আমগাছে পর্যাপ্ত মুকুল আসায় বাগান মালিকরা গতবারের ঘূর্ণিঝড় আম্পানের ক্ষতি পুষিয়ে ওঠার আশা করছেন।
এখানকার হিমসাগর, ল্যাংড়া, গোপালভোগ ও আম্রপালি আম বিদেশে রফতানির আশা করছেন বাগান মালিকরা। চলতি মৌসুমে কুয়াশার প্রভাব থাকায় কিছুটা উদ্বিগ্ন বাগান মালিকরা। সে জন্য কৃষি বিভাগের পরামর্শ মতো মুকুলে ক্ষতিকর পোকার আক্রমণ ঠেকাতে বালাইনাশক ওষুধ স্প্রে করছেন বাগান মলিকরা।
আমবাগান মালিকরা বলেন, প্রচুর পরিমাণে মুকুল এসেছে। এ বছরও বিষমুক্ত আম বিদেশে পাঠাব।
গাছে আসা পর্যাপ্ত আমের মুকুল ধরে রাখতে পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছেন বাগানের শ্রমিকরা। আর আমের মৌসুমে ১০-১২ হাজার টাকা মাসিক আয়ে তারা খুশি।
বাগানের কর্মচারী বলেন, স্প্রে এ বছর ৩ বার করছি কারণ মুকুলটা যেন ভালো থাকে।
জেলার আম বিদেশে পাঠিয়ে বৈদেশিক মুদ্রা অর্জনে বিশেষ প্রশিক্ষণের কথা জানান, কৃষি বিভাগের কর্মকর্তা।
সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপসহকারী পরিচালক আমজাদ হোসেন বলেন, 'কৃষি বিভাগের সহযোগীতায় আমরা আম উৎপাদন করে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানির ব্যবস্থা নিয়েছি।
আগে মুকুল আসায় আগেই বিক্রি করে লাভবান হবেন বাগান মালিকরা। দালালদের খপ্পরে যাতে না পড়ে, সে জন্য অনলাইনে বিক্রির ব্যবস্থা নেয়া হবে বলে জানালেন জেলা কৃষি কর্মকর্তা।
সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক কৃষিবিদ নুরুল ইসলাম বলেন, 'গত বছর আমরা অনলাইনে আমের মার্কেটিং সিস্টেম চালু করেছিলাম। এবার আমরা সি ব্যবস্থা করছি।'
কৃষি বিভাগের দেয়া তথ্য অনুযায়ী, জেলায় ৪ হাজার ১১০ হেক্টর জমির বাগানে আমের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫০ হাজার মেট্রিক টন। এর মধ্যে ২০০ মেট্রিক টন আম বিদেশে রফতানি করার প্রস্তুতি নেয়া হয়েছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop