মহানগর সময় ফেসবুক আইডি হ্যাকড, অন্তরঙ্গ ছবির জেরেই নন্দিনীর আত্মহত্যা

০৭-০৩-২০২১, ১২:২৫

মহানগর সময় ডেস্ক

fb tw
ফেসবুক আইডি হ্যাকড, অন্তরঙ্গ ছবির জেরেই নন্দিনীর আত্মহত্যা
09
ফেসবুক আইডি হ্যাক করে আপত্তিকর ছবি ছেড়ে দেওয়ার হুমকির জেরে সাতক্ষীরায় এক কলেজছাত্রী আত্মহত্যা করেন। সম্প্রতি এ ঘটনায় জড়িত এক তরুণকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডির সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট ইউনিট।
গত ৯ নভেম্বর সকালে ঘরের মধ্যে সিলিং ফ্যান থেকে ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। নিহত কলেজছাত্রীর নাম নন্দিনী (২১)। তিনি সাতক্ষীরা শহরের মুনজিতপুর এলাকার বিকাশ চৌধুরীর একমাত্র মেয়ে। নন্দিনী সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের বাংলায় অনার্সের ছাত্রী। কয়েক দিন পর নন্দিনীর বিয়ে হওয়ার কথা ছিল। এর মধ্যে তার ফেসবুক আইডি হ্যাক করে কে বা কারা বিভিন্ন ধরনের বাজে লেখা পোস্ট করে। এ কারণেই নন্দিনী আত্মহত্যা করেন।
এ ঘটনার পর একটি জাতীয় পত্রিকায় খবরের সূত্র ধরে সিআইডি সাইবার পুলিশের মনিটরিং টিম ঘটনার দিকে নজর রাখেন। সিপিসির বিশেষ টিম ফেসবুক কর্তৃপক্ষ, মোবাইল অপারেটর, ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট লোকজনের সঙ্গে যোগাযোগ স্থাপন করেন। ভিকটিম নন্দিনীর হ্যাকড হওয়া ফেসবুক আইডি বিশ্লেষণ করেন।
প্রাপ্ত তথ্যে জানা যায়, ফেসবুক আইডিটি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার জয় চক্রবর্তী নামের একজনের মোবাইলে ব্যবহৃত হয়েছে। সিআইডি সাইবার পুলিশের বিশেষ টিম অভিযান চালিয়ে চট্টগ্রাম থেকে জয় চক্রবর্তীকে গ্রেফতার করেন। 
জয়কে জিজ্ঞাসাবাদে জানা যায়, ২০২০ সালের নভেম্বর মাসে সৌরভ দাস গুপ্ত নামের এক বন্ধু তার বাসায় বেড়াতে আসে এবং ৫-৬ দিন তার সঙ্গে অবস্থান করেন। অবস্থানকালীন সময়ে সৌরভ দাস গুপ্ত তার মোবাইল ব্যবহার করে ফেসবুক চালায়। জয় চক্রবর্তীর কথার ভিত্তিতে পরবর্তীতে সাইবার টিম চট্টগ্রাম শহরের পাহাড়তলী এলাকা থেকে সৌরভ দাসকে (২১) গ্রেফতার করে। 
সৌরভ দাস গুপ্তকে ব্যাপক জিজ্ঞাসাবাদ এবং নানা বিষয়ে তথ্য সংগ্রহ করে জানা যায়, নন্দিনীর সঙ্গে সৌরভের পরিচয় ফেসবুকে। চ্যাটিংয়ের সূত্র ধরে ঘনিষ্ঠ হয় তারা এবং একসময় প্রেমের সম্পর্ক গড়ে উঠে তাদের। এক বছরের মাথায় নন্দিনীর আচরণে পরিবর্তন খেয়াল করে এবং সৌরভের সঙ্গে যোগাযোগ কমিয়ে দেন।
সৌরভ মনে করে নন্দিনী অন্য কারোর সঙ্গে সম্পর্কে জড়িয়েছে। সৌরভ পরিকল্পনা করে নন্দিনীর ফেসবুক আইডি হ্যাক করে। ফেসবুক আইডি হ্যাক করে তার ধারণার সত্যতা পায়। সৌরভ নিশ্চিত হন নন্দিনী তার সঙ্গে প্রতারণা করেছে। সে প্রতিশোধ পরায়ন হয়ে ওঠে এবং নন্দিনীকে চরম শিক্ষা দিতে ব্যস্ত হয়ে পড়েন।
হ্যাকড হওয়া ফেসবুক আইডি সৌরভ নিয়ন্ত্রণে নিয়ে নেন। আত্মীয়স্বজন এবং বন্ধুবান্ধবকে নন্দিনীর অন্তরঙ্গ ছবি ভিডিও পাঠিয়ে দেন সৌরভ। নন্দিনীর এক বন্ধুকে তার বাসায় পাঠিয়ে নন্দিনীকে হুমকিও দেন। চরম মানসিক যন্ত্রণায় নন্দিনী সে রাতেই আত্মহত্যা করেন। 
সিআইডি সাইবার পুলিশ চট্টগ্রাম থেকে সৌরভ দাস গুপ্তকে গ্রেফতারের সময় সৌরভ দাশগুপ্তের কাছে নন্দিনীর ফেসবুক আইডি লগ-ইন অবস্থায় পাওয়া যায়। ঘটনার সত্যতা স্বীকার করার পর সৌরভ আদালতে জবানবন্দি দেন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop