আন্তর্জাতিক সময় আন্দোলনের শতদিন: মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ ভারতীয় কৃষকদের

০৭-০৩-২০২১, ০৬:০৫

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
ফাইল
ছবি: ফাইল
08
ভারতের বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনের শতদিন পূর্তিতে আবারও শক্তির জানান দিলেন কৃষকরা। শনিবার (০৬ মার্চ) দিল্লি সীমান্তসহ কয়েকটি জায়গায় মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন হাজার হাজার মানুষ। 
তীব্র আন্দোলনের মুখেও আইন বাতিল না করায় মোদি সরকারের সমালোচনা করেন তারা। রাস্তায় আগুন জ্বালিয়ে বিক্ষোভ করলে বন্ধ হয়ে যায় সব ধরনের যান চলাচল।
শনিবার দিল্লি-হরিয়ানা সীমান্তে পদযাত্রা শুরু করেন শত শত আন্দোলনকারী। বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে চলমান কৃষক আন্দোলনের একশো দিন পূর্তিতে এ পদযাত্রা। এক পর্যায়ে দিল্লি সীমান্তের কাছে রাস্তা অবরোধ করেন তারা। এতে বন্ধ হয়ে যায় সব ধরনের যান চলাচল।
আন্দোলনে নারীরাও অংশ নেন। ৫ ঘণ্টারও বেশি রাস্তা অবরোধ করে রাখেন তারা। অপ্রীতিকর ঘটনা এড়াতে দিল্লি সীমান্তে চেক পোস্ট বসানোর পাশাপাশি মোতায়েন করা হয় নিরাপত্তা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য।
উত্তর প্রদেশের গাজিপুরেও এদিন বিক্ষোভ করেন শত শত মানুষ। দীর্ঘ আন্দোলনের পরও দাবি না মানায় বিজেপি সরকারের কঠোর সমালোচনা করেন তারা।
তারা বলেন, সরকারকে পছন্দ না হলে যেমন ভোট না দেয়ার অধিকার রয়েছে তেমনি আন্দোলনের অধিকারও রয়েছে। সরকার আমাদের কথা শুনছে না। তবে আজ হোক, কাল হোক কৃষকদের দাবি মানতেই হবে। আন্দোলনের একশ' দিন আজ। দরকার হলে এক হাজার দিন আন্দোলন করে যাবো। তবুও দাবি আদায় করে ছাড়বো। আগামী ২৯ মার্চ দীপাবলী উৎসব দরকার হলে রাজপথেই উদযাপন করবো।
তারা আরো বলেন, এটা শুধু কৃষকের দাবি নয়। ভারতের প্রতিটি মানুষের দাবি। নারীরাও আজ রাজপথে। কৃষকবিরোধী যে আইন পাস করা হয়েছে তা অবিলম্বে বাতিল করতে হবে।
২০২০ সালের সেপ্টেম্বরে পাস হওয়া তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে তিন মাসের বেশি সময় ধরে বিক্ষোভ করে আসছে ভারতের বিভিন্ন রাজ্যের কৃষকেরা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop