আন্তর্জাতিক সময় বিশ্বজুড়ে বছরে ১০০ কোটি খাবার অপচয় করছে মানুষ

০৬-০৩-২০২১, ০০:১৬

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
বিশ্বজুড়ে বছরে ১০০ কোটি খাবার অপচয় করছে মানুষ
04
জাতিসংঘের একটি প্রতিবেদনে জানা গেছে প্রতি বছর মানুষ প্রায় ১০০ কোটি টন খাবার অপচয় করছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।
জাতিসংঘের প্রতিবেদন অনুসারে, বিশ্বজুড়ে একজন ব্যক্তির বছরে গড়ে ৭৪ কেজি খাবার অপচয় করে। প্রতি সপ্তাহে আট বেলার খাবার যুক্তরাজ্যে প্রতিটি বাড়িতে অপচয় করা হয়।
এতে আরও উল্লেখ করা হয়েছে, মোট খাবার অপচয়ের ১৭ শতাংশ হয় রেস্তোরাঁ ও দোকানে। কিছু খাবার নষ্ট হয় কারখানা ও সাপ্লাই চেইনে। এর অর্থ হলো মোট খাবারের এক-তৃতীয়াংশ কখনও খাওয়াই হয় না।
খাবারের অপচয়ের ফলে কয়েকশ’ কোটি ক্ষুধার্ত মানুষদের সহযোগিতার উদ্যোগকে ব্যাহত হয়। এতে পরিবেশের ক্ষতিও হয়। খাবারের অপচয় ও নষ্ট কার্বন নির্গমনে ভূমিকা রাখে।
জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়, যদি খাবারের অপচয় একটি দেশ হতো তাহলে যুক্তরাষ্ট্র ও চীনের পর তৃতীয় সর্বোচ্চ কার্বন নির্গমনকারী দেশ হতো।  সাধারণভাবে মনে করা হয়, খাবারের অপচয় সমস্যা ধনী দেশগুলোতে বেশি প্রভাব ফেলছে। কিন্তু জাতিসংঘের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, অবাক করার মতো বিষয় হলে সব দেশেই পরিস্থিতি প্রায় একই রকম। দরিদ্র দেশগুলোর তথ্য আতঙ্কজনক।
গবেষকরা বলছেন, কোনও মানুষই ফেলে দেওয়ার জন্য কিনে না। প্রতি দিন অল্প করে খাবারের অপচয় তাৎপর্যপূর্ণ বলে মনে হয় না। ফলে খাবারের অপচয় রোধে মানুষের সচেতনতা বৃদ্ধি অত্যন্ত জরুরী। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop