তথ্য প্রযুক্তির সময় মহাকাশে হ্যারিকেন ঝড়

০৫-০৩-২০২১, ২১:০২

তথ্য প্রযুক্তির সময়

fb tw
সংগৃহীত
ছবি: সংগৃহীত
08
প্রথমবারের মতো মহাকাশে হ্যারিকেনের তাণ্ডব চালায়। সেই হ্যারিকেনে সৌরবায়ুর সঙ্গে সৌরকণা টানা আট ঘণ্টা ধরে ঝড় তোলে পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের উপর। আর ওই মহাজাগতিক রোমাঞ্চকর দৃশ্য দেখা যায় এক হাজার কিলোমিটার এলাকাজুড়ে।  
জ্যোতির্বিজ্ঞানীদের নজরে আসা ওই ঘটনাকে বিজ্ঞানের ভাষায় স্পেস হ্যারিকেন বলা হয়। বায়ুমণ্ডলের স্ট্র্যাটোস্ফিয়ার স্তরে ঘটে ওই মহাকাশ হ্যারিকেন যার অবস্থান ছিল উত্তর কানাডা বরাবর উত্তর মেরুর উপর।   
২০১৪ সালের ২০ আগস্ট ঘটনাটি চীনের শানডং বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানীদের নজরে আসে। এরপর কানাডা থেকে ডিফেন্স মেটোরোলোজিক্যাল স্যাটেলাইট প্রোগ্রাম (ডিএমএসপি)র মাধ্যমে গোটা বিষয়টি নজরে রাখা হয়। আর থ্রিডি ম্যাগনেটোস্ফেয়ার মডেলিং ছবি তৈরি করে।  
আর ওই ধারণ করা ছবিতে দেখা যায়, সূর্যের বায়ুমণ্ডল থেকে সৌরবায়ু বেরিয়ে তা ছুটে আসছে সৌরমণ্ডলের দিকে। পাশাপাশি বের হচ্ছে প্রচুর পরিমাণ সৌরকণা। তবে এদের হাত থেকে পৃথিবীর বায়ুমণ্ডল ও অদৃশ্য চৌম্বক ক্ষেত্রের বলয় বাঁচাচ্ছে প্রাণের অস্তিত্বকে।  
  
জ্যোতির্বিজ্ঞানীরা বলেছেন, সৌরকণা ও সৌর বায়ু চৌম্বক ক্ষেত্রের উপর আছড়ে পড়লে সৃষ্টি হয় বিরাটাকার কম্পনের। ফলে মরুজ্যোতি দেখা যায়। আর ওই চৌম্বকক্ষেত্রের উপর অতিমাত্রায় সৌরকণার বর্ষণই মহাকাশ হারিকেনের কারণ। ফলে সৌরকণায় থাকা ঋণাত্মক আধানের ইলেকট্রন তাণ্ডব করতে শুরু করে বলেও মত বিজ্ঞানীদের। 
সূত্র: জিনিউজ

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop