আন্তর্জাতিক সময় অস্ট্রেলিয়াগামী টিকার চালান আটকে দিল ইইউ-ইতালি

০৫-০৩-২০২১, ১৭:২১

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
অস্ট্রেলিয়াগামী টিকার চালান আটকে দিল ইইউ-ইতালি
02
এবার করোনার ভ্যাকসিন নিয়ে অস্ট্রেলিয়া ও ইউরোপের দেশগুলোর মধ্যে কাড়াকাড়ি শুরু হয়েছে। অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে চুক্তি লঙ্ঘনের অভিযোগ এনে অস্ট্রেলিয়াগামী টিকার চালান আটকে দিয়েছে ইইউ ও ইতালি সরকার। ভ্যাকসিন সঙ্কটের জন্য উৎপাদনজনিত সমস্যার দাবি করেছে অ্যাস্ট্রাজেনেকা। অন্যদিকে, চালান আটকে দিলেও টিকাদান কর্মসূচিতে প্রভাব ফেলবেনা বলে দাবি করেছে অস্ট্রেলিয়া।
করোনার টিকা অনুমোদনের আগেই কোটি কোটি ডোজের আগাম অর্ডার দিয়ে রেখেছিলো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইইউসহ ধনী দেশগুলো। অনুমোদনের পর টিকা কেনার হিড়িক পড়ে যায়। এমনকি ধনী দেশগুলোর বিরুদ্ধে প্রয়োজনের বেশি ভ্যাকসিন মজুদের অভিযোগ ওঠে। ভ্যাকসিন মজুদের পরও টিকাদান কর্মসূচিতে ধীরগতির অভিযোগ ওঠে ইউরোপের দেশগুলোর বিরুদ্ধে।
এ অবস্থায় চুক্তি অনুযায়ী প্রয়োজন না মিটিয়ে বাইরের দেশে টিকা রপ্তানির অভিযোগ এনে অস্ট্রেলিয়াগামী অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের একটি চালান আটকে দিয়েছে ইতালি সরকার। জোটের নতুন নীতি অনুযায়ী ভ্যাকসিন উৎপাদনকারী কোনো প্রতিষ্ঠান যদি প্রয়োজনীয় টিকা সরবরাহে ব্যর্থ হয় সেক্ষেত্রে টিকার রপ্তানি বন্ধ করতে পারবে সদস্য দেশ। ইইউয়ের নতুন এই নীতি প্রয়োগ করেই অস্ট্রেলিয়াগামী আড়াই লাখ ডোজ টিকার চালান বন্ধ করেছে ইতালি সরকার যাতে সমর্থন দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে চুক্তি লঙ্ঘনের অভিযোগ আনা হলেও এ ভ্যাকসিন স্বল্পতার জন্য উৎপাদনজনিত সমস্যার দাবি করেছে অ্যাস্ট্রাজেনেকা। এদিকে, একটি চালান বন্ধ হওয়ায় অস্ট্রেলিয়ার টিকাদান কর্মসূচিতে খুব একটা প্রভাব পড়বে না বলে দাবি করেছেন দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন।
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, ইউরোপের কাছ থেকে এ ধরনের সমস্যার সম্মুখীন হওয়ার বিষয়ে আমরা আগে থেকেই অবগত ছিলা। আর সেজন্য টিকা নিশ্চিতের জন্য আমরা আমাদের নিজস্ব টিকা উৎপাদনের দিকে গুরুত্ব দিয়েছি। অস্ট্রেলিয়ার নাগরিকদের বলবো, যে কোনো মূল্যে আমরা সবার জন্য টিকা নিশ্চিত করবো।
তবে, ইতালির এ সিদ্ধান্তকে পর্যালোচনা করতে ইইউ কমিশনের প্রতি আহ্বান জানিয়েছে অস্ট্রেলিয়া। ভ্যাকসিন পাওয়ার যুদ্ধে চালান আটকে দেয়ার সিদ্ধান্তকে বলিষ্ঠ পদক্ষেপ বলছেন সংশ্লিষ্টরা। তবে দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলো যেনো ধনী দেশগুলোর ভ্যাকসিন যুদ্ধের বলি না হয় সেদিকেও খেয়াল রাখারও মত দিয়েছেন তারা।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop