আন্তর্জাতিক সময় আবারো বিক্ষোভে উত্তাল লেবানন

০৫-০৩-২০২১, ১২:৩২

রবিউল ইসলাম আওলাদ

fb tw
আবারো বিক্ষোভে উত্তাল লেবানন
09
বৈরুত বিস্ফোরণের ক্ষত কাটিয়ে উঠতে না উঠতেই প্রতিবাদের আগুন লেবানের রাজপথে। অর্থনৈতিক সংকট ও বেকারত্বের প্রতিবাদে তৃতীয় দিনের মতো বৃহস্পতিবার (৪ মার্চ) বৈরুতে রাস্তায় নামেন শত শত মানুষ। মূলত ডলারের বিপরীতে লেবানিজ মুদ্রার মান আশঙ্কাজনক হারে কমে যাওয়ায় এই বিক্ষোভের সূত্রপাত। এদিন রাস্তা অবরোধের পাশাপাশি টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেন আন্দোলনকারীরা।
সরকারের মধ্যে সমন্বয়হীনতা, দুর্নীতি আর নানা অনিয়মের কারণে দীর্ঘদিন ধরে সংকটের মুখে লেবানের অর্থনীতি। গত বছরে বৈরুত বন্দরের একটি রাসায়নিক গুদামে ভয়াবহ বিস্ফোরণে ব্যাপক প্রাণহানির পর সেই সংকট আরো জটিল আকার ধারণ করে। করোনা মহামারির কারণে দীর্ঘদিন ধরে কর্মহীন সাধারণ মানুষ।
এক আন্দোলনকারী বলেন, ‘আমরা ক্ষুধার্ত। আমাদের জীবনের মাত্র শুরু। অবশ্যই আমাদের একটা ভবিষ্যৎ রয়েছে। শিয়া, সুন্নি, খ্রিস্টান সবাই আজ খাবারের অভাবে মরতে বসেছে। কোনো কাজ নেই। কিছুই করতে পারছি না। পেট্রোলের দাম বাড়ছে। অথচ কর্তৃপক্ষের কোনো পদক্ষেপ দেখছি না।’
আরেক আন্দোলনকারী বলেন, ‘এখানে কোনো কাজ নেই। কোনো লোকই কাজ পাচ্ছে না। সবাই একটা দুশ্চিন্তার মধ্যে সময় পার করছে। আমরা কাজ চাই। দুমুঠো খাবার খেয়ে বাঁচতে চাই।’
একই দিন উত্তপ্ত ছিল পশ্চিম আফ্রিকার দেশ সেনেগাল। দেশটির বিরোধীদলীয় নেতাকে গ্রেফতারের প্রতিবাদে রাজধানী ডাকারে বিক্ষোভ করে শত শত বিরোধীদলীয় সমর্থক। এ সময় তাদের ছত্রভঙ্গ করতে গুলি ও টিয়ার শেল ছোড়ে পুলিশ। বিক্ষোভকারীরাও পাল্টা ইটপাটকেল ছুড়লে রণক্ষেত্রে পরিণত হয় পুরো এলাকা। আহত হন অনেকে। পরে অভিযান চালিয়ে বেশ কয়েকজনকে আটক করা হয়।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop