আন্তর্জাতিক সময় ‘আজ রাতে শহরে যাকেই দেখব, তাকেই গুলি করব’

০৪-০৩-২০২১, ২২:৩৯

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
‘আজ রাতে শহরে যাকেই দেখব, তাকেই গুলি করব’
02
মিয়ানমারে গণতন্ত্রের দাবিতে জান্তা সরকারের বিরুদ্ধে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে দেশটির জনগণ। এরইমধ্যে বিক্ষোভকারীদের হুমকি দেওয়া আট শতাধিক ভিডিও ফুটেজের সন্ধান তারা পেয়েছে ডিজিটাল অধিকার রক্ষায় কাজ করা গবেষণা প্রতিষ্ঠান মিয়ানমার আইসিটি ফর ডেভেলপমেন্ট (মিডো)।
বৃহস্পতিবার (০৪ মার্চ) আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সের একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
রয়টার্স বলছে, মিয়ানমারের সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের প্রতিনিয়তই হুমকি দিয়ে আসছে দেশটির সেনা ও পুলিশ সদস্যরা।
মিডোর নির্বাহী পরিচালক তাইকে তাইকে অং জানান, তারা মিয়ানমার সামরিক বাহিনীর তৈরি করা আটশ’র বেশি ভিডিও ফুটেজ পেয়েছ। যেখানে দেখা গেছে টিকটকে ইউনিফর্ম পরা সেনা ও পুলিশ সদস্যরা বিক্ষোভকারীদের হুমকি দিচ্ছে। এটি শুধু হিমশৈলের অগ্রভাগ।
ভিডিও ফুটেজের বরাত দিয়ে রয়টার্স বলছে, সেনাবাহিনীর ইউনিফর্ম পরিহিত এক ব্যক্তি তার রাইফেল ক্যামেরার দিকে তাক করে বিক্ষোভকারীদের উদ্দেশে গালি দিয়ে বলছেন, ‘আমি তোমার মুখে গুলি করব। আমি সত্যিকারের বুলেট ব্যবহার করছি।’
ওই ব্যক্তি আরও বলেন, ‘আজ রাতে আমি সারা শহরে টহল দেব এবং আমি যাকে দেখব তাকেই গুলি করব। তুমি যদি শহীদ হতে চাও, তোমার আমি ইচ্ছা পূরণ করব।’
এদিকে, বৃহস্পতিবার (৪ মার্চ) ভারতীয় এক পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে সীমান্ত পাড়ি দিয়ে ভারতের মিজোরাম রাজ্যে প্রবেশ করেছেন মিয়ানমার থেকে ৩ পুলিশ সদস্য। ওই পুলিশ সদস্য মিয়ানমারের সামরিক সরকারের আদেশ মানতে নারাজ। এ কারণে তারা ভারতে আশ্রয় নিয়েছে।
মিজোরামের সেরচিপ জেলার পুলিশ সুপার স্টিফেন লালরিনাওমা রয়টার্সকে বলেছে, 'মিয়ানমার পুলিশের ওই ৩ সদস্য বলছে যে তারা সামরিক শাসন থেকে যে নির্দেশনা পেয়েছে সেগুলো তারা মানতে পারবে না, এ কারণেই তাই তারা পালিয়ে এসেছে।'
তিনি আরও জানান, ওই ৩ পুলিশ সদস্য বুধবার (০৩ মার্চ) স্থানীয় সময় বিকেলে সীমান্ত পার হয়ে ভারতে প্রবেশ করে।
এদিকে জান্তাবিরোধী বিক্ষোভের ভয়াবহ দিনে বুধবার মিয়ানমারে অন্তত ৩৮ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে জাতিসংঘ। এ নিয়ে মৃতের সংখ্যা ৫০ ছাড়িয়েছে। দেশজুড়ে ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে সহিংসতা। এ অবস্থায় মিয়ানমারের জান্তা সরকারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop