মহানগর সময় চুপিসারে পিপল লিজিংয়ের সাবেক চেয়ারম্যানকে অব্যাহতি দুদকের

০৪-০৩-২০২১, ২২:০৯

মহানগর সময় ডেস্ক

fb tw
চুপিসারে পিপল লিজিংয়ের সাবেক চেয়ারম্যানকে অব্যাহতি দুদকের
05
পিকে হালদারের অর্থ লোপাটে যখন পিপল লিজিংয়ের বর্তমান ও সাবেক পরিচালনা পর্ষদকে দায়ী করা হচ্ছে তখন পিপল লিজিংয়ের ঋণ কেলেঙ্কারি ও অনিয়মের একটি অভিযোগ থেকে দায়মুক্তি পেলেন সাবেক চেয়ারম্যান ও পরিচালক ক্যাপ্টেন এম মোয়াজ্জেম হোসেন।
সম্প্রতি এটি নথিভুক্ত হয়। এছাড়া দেশ ত্যাগে নিষেধাজ্ঞা তুলে নেয় দুর্নীতি বিরোধী সংস্থাটি। এ আদেশ সংবলিত দুর্নীতি দমন কমিশনের সহকারী পরিচালক সিরাজুল হক স্বাক্ষরিত এক চিঠি পাঠানো হয় বিশেষ পুলিশ সুপার ইমিগ্রেশনকে।
২০১৫ সালের জানুয়ারিতে পিপল লিজিংয়েই ক্ষমতার অপব্যবহার করে ঋণের নামে গ্রাহকের কয়েক শত কোটি টাকা আত্মসাত ও বিভিন্ন অনিয়মের অভিযোগে মোয়াজ্জেম হোসেনসহ অন্যদের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করে দুদক। অথচ, যখন তাকে অব্যাহতি দেয়া হয় তখন পি কে হালদারের সহযোগী হিসেবে এম মোয়াজ্জেম হোসেনের নাম উঠে আসে আসামিদের জবানবন্দিতে।
এমনকি, শামসুল আলামিন গ্রুপের কাগজে প্রতিষ্ঠান জেনিথ অ্যান্ড জেফার এর পাওয়ার অব অ্যাটর্নি ছিলেন ক্যাপ্টেন মোয়াজ্জেম। পিপল লিজিংয়ের অর্থের নয় ছয়ে তার সংশ্লিষ্টতা পাওয়া যায় বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনেও।
২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পিপল লিজিংয়ে লিজ, ঋণ ও অ্যাডভান্স খাতের আর্থিক বিবরণীতে ১১৯ কোটি ৫৯ লাখ টাকা বেশি দেখানো হয়। ভুয়া ও অস্তিত্বহীন লিজ ফাইন্যান্সের মাধ্যমে ১৯১ কোটি টাকা নেওয়া হয়। গ্রীন রোডের ৬৬ কাঠা জমি ক্রয়ের জন্য আগাম হিসেবে পিপলস লিজিংয়ের সাবেক চেয়ারম্যান ক্যাপ্টেন মোয়াজ্জেম ২০১০ সালের দিকে পিপলস লিজিং থেকে ১২৩ কোটি টাকা গ্রহণ করেন। পরে ৯৮ কোটি টাকা দিয়ে ক্যাপ্টেন মোয়াজ্জেম এবং সামসুল আলামিন পিপলস লিজিংয়ের ঋণ সমন্বয় করেন।
এ জমি ক্রয়ে ক্যাপ্টেন মোয়াজ্জেম ১২ কোটি টাকা এবং সামসুল আলামিন ২৫ কোটি টাকা ঘুষ নেন। কিন্তু পিকে হালদারের অর্থ লোপাটে সংশ্লিষ্টতায় যখন সহযোগী হিসেবে পিপল লিজিংয়ের সাবেক চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেনের নাম আবারও আসতে শুরু করেছে, তখন ২০২০ সালের ২০ ডিসেম্বর সই করা এক আদেশের (স্মারক নম্বর নং-০০.০১.০০০০.৪১১.০১.০০৫.১৯) তাকে দায় মুক্তি দিয়ে ২২ ডিসেম্বর দেশত্যাগে নিষেধাজ্ঞা তুলে নেয় দুর্নীতি দমন কমিশন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop