আন্তর্জাতিক সময় এক সপ্তাহে আইসল্যান্ডে ১৭ হাজার বার ভূমিকম্প!

০৪-০৩-২০২১, ১৯:১৬

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
07
আইসল্যান্ডে গত এক সপ্তাহে প্রায় ১৭ হাজার বার ভূমিকম্প হয়েছে। বুধবার (৩ মার্চ) মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য জানিয়েছে।
প্রতিবেদনটিতে বলা হয়েছে, আইসল্যান্ডে জীবন্ত অগ্নিগিরি থাকায় সেখানে ভূমিকম্প নিত্যনৈমিত্তিক ঘটনা। তবে এক সপ্তাহে এত সংখ্যক ভূমিকম্পের ঘটনা খুবই অস্বাভাবিক।
দেশটির দক্ষিণ-পশ্চিমের রেইকইয়াভিক অঞ্চলে সবচেয়ে বেশি মাত্রার ভূমিকম্প হয়েছিল গত ২৪ ফেব্রুয়ারি। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৬। রাজধানী শহর রেইকইয়াভিক ও এর আশপাশের শহরগুলো ভীষণভাবে কেঁপে উঠেছিল। দেশটির মোট জনসংখ্যার তিনভাগের দুইভাগই এখানে বসবাস করেন।
এরপর, ৫ মাত্রার ভূমিকম্প হয়েছে গত ২৭ ফেব্রুয়ারি ও ১ মার্চ।
আইসল্যান্ডের সড়ক ও উপকূলীয় প্রশাসন জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থলের আশপাশের এলাকার সড়কগুলোয় ছোট ছোট ফাটল দেখা দিয়েছে এবং পাহাড়ি এলাকায় পাথরধস হয়েছে।
আইসল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ভলকানোলজির অধ্যাপক পরভালদুর পোরোয়ারসন বর্তমান পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, ভূমিকম্প হতেই পারে, বড় ভূমিকম্পও হতে পারে, কিন্তু এতো দীর্ঘ সময় ভূমিকম্প হওয়া খুবই অস্বাভাবিক। প্রায় এক সপ্তাহ ধরে ভূমিকম্প হচ্ছে।
রেইকইয়াভিকের বাসিন্দা অদুর আলফা ওলাফসদতির সিএনএন’কে বলেছেন, আমি এর আগেও অনেক ভূমিকম্পে পড়েছি, তবে এমন টানা ভূমিকম্পে কখনো পড়িনি। 
পৃথিবীটা যেন ২৪ ঘণ্টাই কাঁপছে উল্লেখ করে তিনি আরও বলেন, এটি খুবই অস্বাভাবিক ঘটনা। পুরো সপ্তাহটাই এমনভাবে কেটেছে। প্রকৃতির কাছে নিজেকে খুবই অসহায় লেগেছ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop