অন্যান্য সময় দিবসটি টাকার

০৪-০৩-২০২১, ০৯:৪১

অন্যান্য সময় ডেস্ক

fb tw
দিবসটি টাকার
01
দেশের ইতিহাসে একটি বিশেষ গুরুত্বপূর্ণ দিন ৪ মার্চ। ১৯৭২ সালের এই দিনের স্বাধীন বাংলাদেশের প্রথম দুটি ব্যাংক নোট প্রকাশিত হয়, যার মূল্যমান ছিল ১ ও ১০০ টাকা। এর আগে এ দেশে পাকিস্তানের ব্যাংক নোট প্রচলিত ছিল এবং মুদ্রার নাম ছিল রুপি। স্বাধীন বাংলাদেশের মুদ্রার নাম রাখা হয় টাকা।
১৯৭২ সালের ৪ মার্চ প্রকাশিত দুটি ব্যাংক নোট ভারতের নাসিক প্রিন্টার্স থেকে ছাপানো হয়। ১ টাকার নকশায় বাংলাদেশের মানচিত্রের ছবি ও গণপ্রজাতন্ত্রী ‘বাংলাদেশ’ লেখা এবং অর্থ সচিব কে এ জামান স্বাক্ষরিত। অন্যদিকে ১০০ টাকার নকশায় বাংলাদেশের মানচিত্র ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি এবং বাংলাদেশ ব্যাংক উল্লেখ করা হয়। ১০০ টাকার ব্যাংক নোটটি তত্কালীন বাংলাদেশ ব্যাংক গভর্নর এ. এন. হামিদ উল্ল্যাহ স্বাক্ষরিত।
এ বছর স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপিত হতে যাচ্ছে। স্বাধীনতার ৫০ বছরে আজকের এই বিশেষ দিনটি কেউ বিশেষভাবে উদযাপন করেনি। আর তাই বাংলাদেশের প্রথম ও একমাত্র ব্যাংক নোট এবং মুদ্রাবিষয়ক তথ্য ও গবেষণাধর্মী ত্রৈমাসিক মুখপাত্র ‘কালেক্টার’-এর পক্ষ থেকে দিনটিকে ‘টাকা দিবস’ হিসেবে উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং আজ প্রথমবারের মতো উদযাপিত হচ্ছে।
এ উপলক্ষে কালেক্টার ৪ ও ৫ মার্চ ঢাকায় বাংলাদেশের মুদ্রা ও ব্যাংক নোট সংগ্রাহকদের নিয়ে বর্ণাঢ্য সমাবেশের আয়োজন করেছে। ‘টাকা দিবস’-এর যাত্রা শুভ হোক।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop