মহানগর সময় এনআইডি জালিয়াতি: কোটি কোটি টাকা আত্মসাৎ করেছে তারা

০৩-০৩-২০২১, ১৫:২২

এম আর আমিন

fb tw
05
ন্যাশনাল আইডি কার্ড জালিয়াতি করে ব্যাংক লোন নিয়ে কোটি টাকা হাতিয়ে নিত প্রতারক চক্র। এ ধরনের প্রতারণার সঙ্গে নির্বাচন কমিশনের কর্মচারীরাও জড়িত বলে জানায় পুলিশ। ব্যাংকের কোনো কর্মকর্তা জড়িত কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে। ঢাকা ব্যাংকে এমন একটি প্রতারণার ঘটনায় রাজধানীর বিভিন্ন স্থান থেকে ৫ প্রতারককে গ্রেফতার করেছে পুলিশ।
নির্বাচন কমিশনের অসাধু কয়েকজন কর্মচারীর সহায়তায় ভুয়া এনআইডি কার্ড বানিয়ে, তা দিয়ে ব্যাংক থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিত প্রতারকরা। সাময়িক সময়ের জন্য কমিশনের সার্ভারে যুক্ত করা এসব আইডি কার্ডকে সত্য ভেবে ব্যাংকগুলো লোন বরাদ্দ দিয়ে দিত। ভুয়া এনআইডি কার্ড, ট্রেড লাইসেন্স ও টিন সার্টিফিকেট ব্যবহার করে ঢাকা ব্যাংক থেকে বিপুল অঙ্কের লোন নেয়া হয়। এরই পরিপ্রেক্ষিতে গত বছরের ডিসেম্বরে পল্টন ও খিলগাঁও থানায় অর্থ আত্মসাতের মামলা করা হয়। ওই মামলায় অভিযান চালিয়ে রাজধানীর খিলগাঁও ও রামপুরা থেকে মঙ্গলবার রাতে ৫ জনকে আটকের পাশাপাশি জব্দ করা হয় একটি গাড়ি। ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার বলেন, এনআইডি কার্ডের সব ডাটা ঠিক রেখে তারা নিজেদের লোকের ছবি বসিয়ে দিত। ভুয়া টিন সার্টিফিকেট করে। ভুয়া ট্রেড লাইসেন্স করে। এদিকে ব্যাংক যাচাই করে যখন লোন পে অর্ডার করে। তখনই তারা উধাও হয়ে যায়।
পুলিশ জানায়, এনআইডি জালিয়াতির সঙ্গে জড়িত ৪৩ জনকে সাময়িক বরখাস্ত করেছে নির্বাচন কমিশন। তাদের আইনের আওতায় এনে ব্যবস্থা নেয়া হচ্ছে বলেও জানানো হয়। ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার বলেন, জড়িত ৪৩ জন আমাদের হেফাজতে আছে। এখন আরো কেউ এই চক্রের সঙ্গে জড়িত আছে কিনা তাদের শনাক্ত করে ব্যবস্থা নেয়া হবে। 
গ্রেফতার হওয়া চক্রটি ১১টি ব্যাংকে ভুয়া এনআইডি কার্ড দিয়ে লেনদেন করত। এরই মধ্যে দেড় কোটি টাকা হাতিয়ে নেয় তারা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop