আন্তর্জাতিক সময় আবারো সৌদির আরামকো তেল স্থাপনায় হামলার হুমকি

০৩-০৩-২০২১, ১৩:৩৬

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
আবারো সৌদির আরামকো তেল স্থাপনায় হামলার হুমকি
01
ইয়েমেনের মধ্যাঞ্চলীয় মা’রিব প্রদেশের তেলক্ষেত্রে হামলা চালালে সৌদি আরবের বৃহত্তম তেল স্থাপনা আরামকোর ওপর হামলা চালানোর হুমকি দিয়েছে হাউথি সমর্থিত দেশটির ন্যাশনাল সালভেশন সরকার। সম্প্রতি সৌদি সমর্থিত গোষ্ঠীর হাত থেকে মা’রিব প্রদেশ মুক্ত করেছে হুথি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সেনাবাহিনী।
লেবাননের আল মায়াদিন টেলিভিশন চ্যানেল মঙ্গলবার( ২ মার্চ) এক প্রতিবেদনে বলেছে, ইয়েমেনের সরকার কয়েকটি কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে সৌদি সরকারকে এই সতর্কবার্তা দিয়েছে। মা’রিব প্রদেশের সাফের তেলক্ষেত্রের খুব কাছাকাছি অবস্থানে যখন পৌঁছে গেছে ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলনের যোদ্ধা এবং তাদের সমর্থিত সেনারা তখন এই বার্তা দেয়া হলো। আরামকো তেল স্থাপনা হচ্ছে সৌদি আরবের অর্থনীতির প্রধান প্রাণসঞ্চারী প্রতিষ্ঠান।
ইয়েমেনের সরকার বলেছে, মা’রিব প্রদেশের ওই তেলক্ষেত্র তাদের জন্য রেড লাইন। সম্প্রতি হুথি সমর্থিত সেনাবাহিনী মা’রিব প্রদেশ মুক্ত করার অভিযান শুরু করে। বেশ কয়েকদিনের প্রচণ্ড লড়াইয়ের পর প্রদেশটি মুক্ত হয়েছে। 
এর আগে ২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর (শনিবার) ভোর ৪টার দিকে সৌদি আরবে রাষ্ট্রীয় তেল কোম্পানি অ্যারামকোর বিশ্বের সবচেয়ে বড় তেল প্রক্রিয়াজাত কেন্দ্র আবকাইকে ড্রোন হামলা চালায় হাউথি বিদ্রোহীরা। ১০টি ড্রোনের সাহায্যে এ হামলা চালানো হয়। এতে সৌদি আরবের প্রায় ২০০ কোটি ডলার ক্ষতি হয়। 
সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি অ্যারামকোর সারাবিশ্বে ৬৫ হাজারের বেশি কর্মী কাজ করে থাকেন। এ ছাড়া বিশ্বের মোট জ্বালানি চাহিদার ৫ শতাংশ পূরণ করে থাকে এ প্রতিষ্ঠান। চলতি বছরে ১১ হাজার ১০০ কোটি মার্কিন ডলার লাভ করে অ্যারামকো। আর ২০১৮ সালে আয় করে ৩৫ হাজার ৬০০ কোটি মার্কিন ডলার। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop