স্বাস্থ্য রাজধানীর প্রত্যেক ওয়ার্ডে করোনার নিবন্ধন বুথ স্থাপনের সিদ্ধান্ত

০৩-০৩-২০২১, ০৯:০৫

ফারুক ভূঁইয়া রবিন

fb tw
04
বস্তিবাসীদের করোনা টিকার আওতায় আনার জন্য রাজধানীর প্রতিটি ওয়ার্ডে করোনার নিবন্ধন বুথ স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। গত এক মাসের অভিজ্ঞতায় উচ্চ ও মধ্যবিত্ত শ্রেণির আগ্রহ থাকলেও অনগ্রসররা অপেক্ষাকৃত কম টিকার আওতায় আসার কারণেই এই সিদ্ধান্ত বলে জানান নীতিনির্ধারকরা। আর আন্তঃযোগাযোগ ও প্রচার বাড়ানোর তাগিদ দিয়ে বিশেষজ্ঞরা বলছেন, গণটিকার উদ্দেশ্য পূরণ করতেই সব শ্রেণির মানুষকে এর আওতায় আনার বিকল্প নেই।
রাজধানীর প্রায় সব কোভিড টিকাদান কেন্দ্রেই দেখা গেছে যথেষ্ট ভিড়। আগ্রহীদের চাপে অনেক ক্ষেত্রে নিবন্ধনের পর টিকা নিতে এসএমএস পেতেও অপেক্ষায় থাকতে হচ্ছে বেশ কয়েক দিন।
তবে রাজধানীর অনগ্রসর আর পিছিয়ে পড়া মানুষের বেলায় সে চিত্রটা একেবারেই বিপরীতে। তথ্যপ্রযুক্তিসহ নানা দিকে থেকে পিছিয়ে পড়া এসব মানুষ জানে না ঠিক কীভাবে নিবন্ধন করতে হবে কিংবা টিকা পাওয়ার প্রক্রিয়া সম্পর্কে নেই তাদের স্বচ্ছ ধারণা।
তবে নীতিনির্ধারকরা বলছেন, সচেতনতা বাড়াতে ও সবার জন্য নিবন্ধন সহজ করতে প্রতি ওয়ার্ডে বুথ তৈরির অনুরোধ জানানো হয়েছে জনপ্রতিনিধিদের। এর ফলে সবাই টিকা নিতে আগ্রহী হবেন বলেও মনে করেন তারা।
 কোভিড টিকাদান ও প্রস্তুতি কমিটির সদস্য ডা. মুশতাক আহমেদ সময় সংবাদকে বলেন, প্রত্যেক ওয়ার্ড কাউন্সিলরকে অনুরোধ করা হয়েছে সিটি করপোরেশনের সহায়তায় নিবন্ধন বুথ করবেন। প্রশিক্ষিত যারা আছেন তারা সেখানে টিকা দেবেন।      
বিশেষজ্ঞরা বলছেন, গণটিকাদান কর্মসূচির প্রকৃত উদ্দেশ্য পূরণ করতেই প্রয়োজন সব শ্রেণির মানুষকে টিকার আওতায় আনা। আর সে কারণে নিবন্ধন প্রক্রিয়াকে পৌঁছে দিতে হবে মানুষের দোরগোড়ায়।
বিশ্বস্বাস্থ্য সংস্থার সাবেক আঞ্চলিক উপদেষ্টা অধ্যাপক ডা. বে-নজীর আহমেদ বলেন, টার্গেট পূরণ করতে হলে যোগাযোগ বাড়াতে হবে, উঠোন বৈঠক এবং আমাদের যে স্বাস্থ্যকর্মীরা আছেন, এনজিও স্বাস্থ্যকর্মীরা যারা আছেন তাদের খুব বড় করে যুক্ত করতে হবে। নিবন্ধনের সময়ই টিকা নেয়ার জন্য উদ্বুদ্ধ করতে হবে। এতে দুটো কাজই হবে।          
 
সবাইকে টিকার আওতায় আনতে কেন্দ্র বাড়ানোরও তাগিদ বিশেষজ্ঞদের।
 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop